Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বিজেপির আদর্শ, সংস্কৃতি বলে কিছুই নেই

জিএসটি নিয়ে মোদিকে উদ্ভব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

পদ্ম শিবিরের বিরুদ্ধে বিরোধ চরমেই ছিল। ফের একবার সেই আগুনে ঘি ঢাললেন উদ্ধব ঠাকরে। এবার অবশ্য জিএসটি প্রসঙ্গে। রোববার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে বিজেপি ও কেন্দ্রীয় সরকারকে তীব্র আক্রমণ করে বলেন, বিজেপি দলটির আদর্শ, সংস্কৃতি ও নিয়ম বলে কিছু নেই।
বাল ঠাকরে পুত্রের দাবি জিএসটি নিয়ে সরকার নিজেই যথেষ্ট দ্বন্ধে রয়েছে। তাই সরকারের হয় জিএসটি সমাধান করতে হবে নয় আবার আগের পদ্ধতিতেই ফিরে যাওয়া উচিত এমনটাই জানালেন। কোভিড -১৯ অতিমারী নিয়ে বিজেপি রাজনীতি করছে এমন অভিযোগও করেন উদ্ধব। এমনকি সাফ জানিয়ে দেন, শিবসেনার হিন্দুত্ববাদে জাতীয়তাবাদ রয়েছে, সেখানে ‘ঘণ্টা বাজানোর, বাটি বাজানোর’ কাজ তারা করে না।
এরপরই স্মৃতি উস্কে বিজেপির পুরোনো মিত্র শিরোমণি অকালি দলের প্রসঙ্গ টেনে বলেন কীভাবে এনডিএ থেকে এ দলটি বেরিয়ে আসে এবং মহারাষ্ট্রের বর্ষীয়াণ নেতা একনাথ খাড়গের উপস্থিতিকে হাঁড়ির পিরামিডের সঙ্গে তুলনা করেন। তিনি বুঝিয়ে দেন যদি একেবারে নীচের স্তর ভেঙে যায় তাহলে গোটা পিরামিড (বিজেপির শাসন) ধ্বসে যেতে শুরু করে।
উদ্ধব ঠাকরে বলেন, ‘বিজেপি দলের ভিত্তি প্রস্তরই দুর্বল হয়ে গিয়েছে। দলের কোনও আদর্শ, আচরণ বিধি, নিয়ম, সংস্কৃতি কিছুই নেই। এ জাতীয় সরকার বেশি দিন স্থায়ী হয় না’। এরপরই হুঁশিয়ারির সুরে উদ্ধব বলেন, ‘বিজেপিকে আমি চ্যালেঞ্জ জানাচ্ছি দেখি কীভাবে মহারাষ্ট্রে সরকার ফেলতে পারে । কিন্তু তার আগে নিজেরা দিল্লি সামলাক। অনেকেই এখন বলতে শুরু করেছে আমরা অন্য কাউকে ভোট দেব কিন্তু বিজেপিকে নয়। এ চিন্তাভাবনার শুরু হয়েছে ইতিমধ্যে’। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ