Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধু শিল্পনগরে ১৫ লাখ লোকের কর্মসংস্থান হবে :চট্টগ্রামে বেজা চেয়ারম্যান

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

বাংলাদেশ অর্থনৈতিক কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান ও সচিব পবন চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর পুরোপুরি চালু হলে ১৫ লাখ লোকের কর্মসংস্থান হবে। এতে যে আয় হবে তাতে বাংলাদেশ সমৃদ্ধ হবে। সরকার ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ার পরিকল্পনা নিয়েছে জানিয়ে তিনি বলেন, এই পরিকল্পনা বাস্তবায়ন হলে দেশে অন্ততঃ এক কোটি নতুন কর্মসংস্থান হবে। এতে অর্থনীতির চেহারা পাল্টে যাবে।
গত শনিবার মীরসরাই উপজেলা পরিষদ মিলনায়তনে চট্টগ্রাম জেলা প্রশাসন আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর প্রকল্পের আওতায় ভ‚মি অধিগ্রহণে ক্ষতিগ্রস্ত ১৩২ জনের মাঝে তৃতীয় দফায় ২২ কোটি ৫১ লাখ টাকার চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। পবন চৌধুরী বলেন, মীরসরাই থেকে ফেনীর সোনাগাজী পর্যন্ত বিস্তৃত এ অঞ্চল গড়ে উঠছে ৩০ হাজার একর ভ‚মির ওপর, যেখানে ২৫টি আলাদা জোন নির্মাণের পরিকল্পনার বাস্তবায়ন চলছে। অর্থনৈতিক এ মহাযজ্ঞে ইতোমধ্যে ১৫ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ নিশ্চিত হয়েছে। এ শিল্পনগরে এক হাজার ৫৪ একর জমিতে গড়ে ওঠবে ‘ইন্ডিয়ান ইকোনমিক জোন’। পাশাপাশি একটি আইটি পার্ক করতে ৭২০ কোটি টাকা বিনিয়োগ করবে ভারত। এছাড়া জাপান, সিঙ্গাপুর, সউদী আরব, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়ার বিভিন্ন কোম্পানিও এখানে বিনিয়োগ করবে। এ শিল্পনগরে বিনিয়োগে আগ্রহ বাড়ছে জানিয়ে তিনি বলেন, করোনাকালেও দেড় বিলিয়ন ডলার বিনিয়োগ প্রস্তব পাওয়া গেছে, যার মধ্যে এক বিলিয়ন ডলারের বিনিয়োগ নিশ্চিত করা হয়েছে। অতিরিক্ত জেলা প্রশাসক (এল.এ) মো. আবু হাসান সিদ্দিকের সভাপতিত্বে ও ভ‚মি অধিগ্রহণ কর্মকর্তা কায়সার খসরুর সঞ্চালনায় অনুষ্ঠিত চেক বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মীরসরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. জসিম উদ্দিন।
বক্তব্য রাখেন মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিনহাজুর রহমান ও সহকারী কমিশনার (ভ‚মি) সুবল চাকমা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ