Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কম্পিউটার নেটওয়ার্কে রাশিয়ান হ্যাকারদের সাইবার হামলা: রয়টার্সের প্রতিবেদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২০, ১:১৮ পিএম | আপডেট : ২:৫১ পিএম, ২৩ অক্টোবর, ২০২০

মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে এবং স্থানীয় সরকারগুলোর কম্পিউটার নেটওয়ার্কে হামলা চালিয়েছে রাশিয়ান হ্যাকাররা। বার বার এমন চেষ্টা চালিয়ে অন্তত দু’বার সফল হয়েছে তারা। চুরি করে নিয়েছে সেখান থেকে সব ডাটা। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র সরকারের বিভিন্ন এজেন্সি এ কথা নিশ্চিত করেছেন বলে খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। একে যুক্তরাষ্ট্রের জন্য দ্বিতীয় বড় ধরণের সতর্কতা হিসেবে দেখা হচ্ছে।

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের আর দুই সপ্তাহেরও কম সময় বাকি। এ সময়ে এজেন্সিগুলো সতর্কতা দিয়ে বলেছে, রাশিয়ান গ্রুপটি কয়েক ডজন রাজ্য, স্থানীয় সরকার ও মার্কিন ভূখন্ডকে টার্গেট করেছে। রাশিয়ার এই গ্রুপটিকে কখনো বলা হয় বারসার্ক বিয়ার অথবা ড্রাগনফ্লাই।

এফবিআই এবং ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি বলেছে, যুক্তরাষ্ট্রের বিভিন্ন টার্গেটে নানাভাবে হামলা চালিয়েছে রাশিয়ার সরকারের মদতপুষ্ট একটি চক্র। এ বছর সেপ্টেম্বর থেকে তারা এই প্রচেষ্টা শুরু করে। তারা এরই মধ্যে সুনির্দিষ্ট কিছু সংখ্যক নেটওয়ার্ক ভেঙে ফেলে তাতে প্রবেশ করতে সক্ষম হয়। তার মধ্যে দুটি নেটওয়ার্ক থেকে ডাটা চুরি করেছে।

ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটির অঙ্গ প্রতিষ্ঠান সাইবার সিকিউরিটি এন্ড ইনফ্রাস্টাকচার সিকিউরিটি এজেন্সির ওয়েবসাইটে এসব কথা বলা হয়েছে। তবে সরকারের যেসব নেটওয়ার্ককে টার্গেট করেছে রাশিয়ার হ্যাকাররা তাদের নাম প্রকাশ করা হয়নি। এ বিষয়ে ওয়াশিংটনে অবস্থিত রাশিয়ার দূতাবাস সম্প্রতি ক্রেমলিনের মুখপাত্র দমিত্রি পেসকভের বক্তব্যকে উদ্ধৃত করেন। তিনি বলেছেন, এসব অভিযোগ ভিত্তিহীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ