Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এমডি-সিইওদের পদত্যাগ গঠনতন্ত্র বদলালো বিআইএ

প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ) থেকে কোম্পানি ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও মূখ্য নির্বাহী কর্মকর্তাদের (সিইও) পদত্যাগের পর জটিলতা নিরসনে এসোসিয়েশনের গঠনতন্ত্র সংশোধন করছে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ)। বিআইএ’র সংঘবিধি সংশোধনের একটি প্রস্তাব পাস করেছে সংগঠনটির নির্বাহী কমিটি। নতুন এ প্রস্তাবনায় ২১ সদস্যের কমিটি গঠনের কথা বলা হয়েছে। এর মধ্যে লাইফ ইন্স্যুরেন্স খাত থেকে ৯ জন এবং নন-লাইফ ইন্স্যুরেন্স খাত থেকে থাকছে ১২ জন সদস্য। এছাড়া ভাইস প্রেসিডেন্ট হিসেবে থাকছে দু’টি পদ। বিআইএ’র প্রতিনিধিত্ব করার জন্য একটি কোম্পানি থেকে মনোনীত হবেন চেয়ারম্যানসহ দু’জন পরিচালক। আগামী সেপ্টেম্বরে বিশেষ সাধারণ সভা (ইজিএম) এ নতুন সাংগঠনিক কাঠামো চূড়ান্ত করা হবে। সংশোধনী অনুসারে, নন-লাইফ থেকে প্রেসিডেন্ট নির্বাচিত হলে প্রথম ভাইস প্রেসিডেন্ট হবে লাইফ ইন্স্যুরেন্স থেকে। আর যদি লাইফ ইন্স্যুরেন্স থেকে প্রেসিডেন্ট নির্বাচিত হয় তবে নন-লাইফ থেকে হবে প্রথম ভাইস প্রেসিডেন্ট।
প্রসঙ্গত: বীমা মালিকদের সংগঠন বাংলাদেশ ইন্সুরেন্স এসোসিয়েশন (বিআইএ)তে কোম্পানির পক্ষে চেয়ারম্যান কিংবা এমডিরা প্রতিনিধিত্ব করলো। কিন্তু এ বছরের শুরুতে এমডি ও সিইওরা নতুন সংগঠন করায় বিআইএতে প্রতিনিধিত্ব না করার সিদ্ধান্ত নেয়। পরে পর্যায়ক্রমে বিআইএ থেকে তারা পদত্যাগ করলে সংকটে পড়ে বিআইএ। পরে সংঘবিধি ও সংঘস্মারক পরিবর্তনে গত ৬ জুন স্বদেশ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির চেয়ারম্যান নুরুল আলম চৌধুরীকে আহŸায়ক করে ৪ সদস্যের কমিটি গঠন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এমডি-সিইওদের পদত্যাগ গঠনতন্ত্র বদলালো বিআইএ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ