Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

কিরগিজস্তানের নতুন প্রেসিডেন্ট সাদির জাপারভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

বিক্ষোভ ও রক্তপাত এড়াতে প্রেসিডেন্ট সুরুনবায় জিনবেকভের পদত্যাগের একদিন পর গতকাল দেশটির নতুন প্রেসেডিন্ট হিসেবে সাদির জাপারভের নাম ঘোষণা করা হয়েছে। জাতীয়তাবাদী রাজনীতিবিদ সাদির জাপারভ অপহরণের অভিযোগে গত সপ্তাহ পর্যন্ত ১১ বছর জেল খাটছিলেন। আর তাকেই কিরগিজস্তানের প্রেসিডেন্ট হিসেবে নিশ্চিত করা হয়েছে। শুক্রবার দেশটির সংসদ সদস্যরা বলেছেন, তিনি পরবর্তী বছর প্রেসিডেন্ট নির্বাচনের আগে পর্যন্ত দেশকে নেতৃত্ব দেবেন।
মধ্য এশিয়ার দেশটিতে চলতি মাসের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত এক বিতর্কিত পার্লামেন্ট নির্বাচনের পর থেকেই অস্থিতিশীলতা চলছে। ফল ঘোষণার পর ভোটে জালিয়াতি হয়েছে অভিযোগ তুলে বিরোধী বিভিন্ন দলের কর্মী-সমর্থকরা রাজধানী বিশকেকের প্রধান প্রধান সব সড়ক ও সরকারি ভবনগুলো দখলে নেয়। তারা নতুন নির্বাচন দেয়ার পাশাপাশি রুশপন্থী প্রেসিডেন্ট জিনবেকভের পদত্যাগও দাবি করে। এরপর জিনবেকভ গত বৃহগস্পতিবার পদত্যাগ করেন। সূত্র : গার্ডিয়ান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ