Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্রমণ নয় দুর্ভিক্ষে মরবে কোটি কোটি মানুষ

বিশ্ব খাদ্য দিবসে বেদনাদায়ক তথ্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২০, ১২:০৪ এএম

বিশ্ব খাদ্য দিবসে ফুড অ্যান্ড এগ্রিকালচারাল অর্গানাইজেশন অফ ইউনাইটেড নেশন সাফ জানিয়ে দিয়েছে, বিশ্ব জুড়ে কোভিড ১৯-এর সংক্রমণে যত না মানুষের মৃত্যু হবে, তার থেকে খেতে না পেয়েই মারা যাবেন প্রায় ৮ থেকে থেকে ১০ কোটি মানুষ! আরেকটু সহজ করে বললে কল্পনাতীত এক দুর্ভিক্ষ নেমে আসতে চলেছে পৃথিবীর বুকে। যার ইঙ্গিত মিলল বিশ্ব খাদ্য দিবসে।
প্রতি বছর ১৬ অক্টোবর সারা বিশ্বে এ দিনটি উদযাপন করা হয়ে থাকে। কারণ, এ দিনেই প্রথম তৈরি হয়েছিল ফুড অ্যান্ড এগ্রিকালচারাল অর্গানাইজেশন অফ ইউনাইটেড নেশনের ভীত। ১৩০টি দেশের খাদ্য, খাদ্যাভ্যাস এবং তার সঙ্গে জুড়ে থাকা সমস্যা নিয়ে কাজ করতে করতে এদিন সংস্থা পা রেখেছে ৭৫ বছরে। মানে, গতকাল ছিল ৭৫তম বিশ্ব খাদ্য দিবস!
সেই উপলক্ষ্যে ফুড অ্যান্ড এগ্রিকালচারাল অর্গানাইজেশন অফ ইউনাইটেড নেশন যে রিপোর্ট পেশ করেছে, তা অনেকটা এই রকম: ১. ২০২০ সালের বিশ্ব খাদ্য দিবসের থিম বৃদ্ধি, পুষ্টি এবং টিকে থাকা! এই তিন বিষয় নিয়েই আপাতত জোরদার লড়াই চালাতে হবে পৃথিবীকে। কারণ সংস্থার রিপোর্ট বলছে যে, আপাতত সারা পৃথিবীতে মাত্র ৯টি প্রজাতির উদ্ভিদ ফসলের জোগান দেয়। এদের থেকে যে শস্য পাওয়া যায়, তা প্রয়োজনের তুলনায় মাত্র ৬৬ শতাংশ! স্বাভাবিক, ফলনই যদি কম হয়, তাহলে খাদ্যের জোগান কোথা থেকে আসবে। মানুষ তো না খেতে পেয়ে মারা যাবে!
২. এমনিতেই প্রতিদিন পৃথিবীর বুকে প্রচুর অভুক্ত থাকেন! তার ওপরে ফুড অ্যান্ড এগ্রিকালচারাল অর্গানাইজেশন অফ ইউনাইটেড নেশনের রিপোর্ট বলছে যে, খিদের মুখে যথেষ্ট খেতে না পাওয়া এবং একেবারেই না খেতে পাওয়া চ‚ড়ান্ত পর্যায়ে পৌঁছবে ২০৫০ সালের মধ্যেই! ৩. ফুড অ্যান্ড এগ্রিকালচারাল অর্গানাইজেশন অফ ইউনাইটেড নেশন জানিয়েছে, ২০১৯ সালের মধ্যেই না কি পৃথিবীতে না-খেতে পাওয়া মানুষের সংখ্যা বেড়ে গিয়েছে উল্লেখযোগ্যভাবে! তার ওপরে ২০২০ সাল থেকে চলা লকডাউন পরিস্থিতিতে কাজ হারিয়েছেন অনেকেই। সব মিলিয়ে বিশ্বে উপার্জনের পথ আরও কঠিন হবে। মানে বাড়বে ক্ষুধার্ত মানুষের সংখ্যা, সংক্রমণের চেয়েও বেশি না খেতে পেয়ে মারা যাবেন অনেকে! সূত্র : নিউজ১৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ