Inqilab Logo

বৃহস্পতিবার ১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘ব্যক্তি’র জন্য পুরো মন্ত্রণালয়কে দায়ী করিনি : চসিক মেয়র

প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : ‘ব্যক্তির জন্য পুরো মন্ত্রণালয় বা পুরো প্রশাসনকে অভিযুক্ত করা যাবে না’Ñ এমন মন্তব্য করে চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, ‘আমি কিন্তু পুরো মন্ত্রণালয়কে দায়ী করিনি। সরকারের ভাবমর্যাদা হিসেবে যারা বিষয়টি সামনে নিয়ে এসেছে, তারা উদ্দেশ্যমূলকভাবে তা করছে।
গতকাল (শনিবার) চিটাগাং চেম্বারের পক্ষ থেকে সিটি করপোরেশনকে আবর্জনা সংগ্রহের জন্য ১০টি রিকশাভ্যান প্রদান উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে চসিক মেয়র একথা বলেন। এ সময় এমএ লতিফ এমপি, সভাপতিসহ চেম্বার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
৭ দিনের মধ্যে প্রমাণ মন্ত্রণালয়ে দিতে পারবেন কিনা সাংবাদিকদের এই প্রশ্নের জবাবে মেয়র বলেন, প্রমাণের ব্যাপারটা ভিন্ন বিষয়। আমি যেটা জবাব দেব, সেটা আমি দেব। প্রমাণ করতে পারব কি পারব না, সেটা আমার বিষয়। এখানে প্যাঁচানোর কোন সুযোগ নেই। তিনি বলেন, একাডেমিক আলোচনা যখন করব, তখন অনেক ধরনের কথা আসবে। আমি তো কারও বিরুদ্ধে লিখিত অভিযোগ করতে যাইনি। এটাকে টুইস্ট করলে চলবে না। আমি রাজনীতি করি। প্রকল্পের কাজ কেন শেষ হয়নি, এ ধরনের প্রশ্নে আমাকে তো উত্তর দিতে হবে।
প্রসঙ্গত গত বুধবার চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে ‘চট্টগ্রাম নগর সংলাপ’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চসিক মেয়র আ জ ম নাছির অভিযোগ করেন, মন্ত্রণালয়ের কিছু কর্মকর্তাকে ৫ শতাংশ করে দিতে রাজি না হওয়ায় কর্পোরেশনের জন্য পর্যাপ্ত বরাদ্দ তিনি পাননি। তিনি বলেন, ‘যদি ৫ শতাংশ করে দিতে পারতাম, তাহলে ৩০০ থেকে ৩৫০ কোটি টাকা আনতে পারতাম।’ বিভিন্ন গণমাধ্যমে এই সংবাদ প্রকাশিত হওয়ার পর এ বক্তব্যের স্বপক্ষে প্রমাণ দেয়ার অনুরোধ জানিয়ে গত বৃহস্পতিবার মেয়রকে চিঠি দেয় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ।
এর আগে গতকাল নগরীর ডোর টু ডোর বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমকে গতিশীল করতে বিভিন্ন প্রতিষ্ঠানের কাছ থেকে ভ্যানগাড়ি ও বিন গ্রহণ করেন সিটি মেয়র। এ সময় তিনি বলেন, দেশ স্বাধীন হওয়ার কারণে আজ অনেকেই বিভিন্ন জায়গায় সুযোগ-সুবিধা ও দায়িত্ব পেয়েছে। যদি কেউ নিজেদের স্বার্থ হাছিল করার জন্য সরকার এবং দেশের ভাবমর্যাদাকে প্রশ্নবিদ্ধ করতে দুর্নীতির আশ্রয় নিতে চান তা কারোর জন্য সুফল বয়ে আনবে না। দুর্নীতি, স্বজনপ্রীতি, আত্মীয়করণ বা দলীয়করণ এ ধরনের নীতি আমি অপছন্দ করি। মেয়র বলেন, চট্টগ্রামের উন্নয়নের দায়িত্ব বাংলার প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে।
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ‘ক্লিন ও গ্রিন সিটির ভিশন কার্যক্রম বাস্তবায়নে গতকাল নগর ভবনে এবি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রেসিডেন্ট শামীম আহমদ চৌধুরী মেয়রের কাছে ১০টি ভ্যানগাড়ি ও ১শ’ বিন হস্তান্তর করেন এবং চিটাগং চেম্বার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে প্রতীক হিসেবে ১০টি ভ্যানগাড়ি হস্তান্তর করেন। ভ্যানগাড়ি ও বিন গ্রহণকালে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বিন ও ভ্যানগাড়ি প্রদানের জন্য চেম্বার ও এবি ব্যাংককে সাধুবাদ জানান।
চট্টগ্রাম চেম্বারের পক্ষে ভ্যানগাড়ি প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য এম আবদুল লতিফ। অনুষ্ঠানে চেম্বারের পক্ষে ভ্যানগাড়ি হস্তান্তর করেন চেম্বার সভাপতি মাহবুবুল আলম। এ সময় চট্টগ্রাম চেম্বারের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট নুরুন নেওয়াজ সেলিম, ভাইস প্রেসিডেন্ট সৈয়দ জামাল আহমদ, পরিচালক ও কাউন্সিলর মাজহারুল ইসলাম চৌধুরী, মো. মোস্তফা কামাল চৌধুরী, মাজহারুল হক শাহ, মো. জহিরুল ইসলাম চৌধুরী, মো. অহিদ সিরাজ চৌধুরী স্বপন, কাউন্সিলর মো. হাবিবুল হক, অঞ্চন কুমার দাশ, রকিবুর রহমান টুটুল, মো. জাহিদুল হক, মো. আরিফ ইফতেখার, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা সফল আলী, শেখ মাহমুদ ইসহাক, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, ২৮নং ওয়ার্ড কাউন্সিলর মো. আবদুল কাদের, চেম্বার সেক্রেটারী ইনচার্জ ইঞ্জিনিয়ার মো. আলমগীর চৌধুরী এবং এবি ব্যাংকের ভ্যানগাড়ী ও বিন হস্তান্তর করে এম ডি শামীম আহমদ চৌধুরী। এ সময় এবি ব্যাংকের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ও রিলেশনশিপ ম্যানেজার জিএম রিজভি, সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা মো. আবদুর রহিম ও সাংস্কৃতিক কর্মী সাইফুল ইসলাম বাবুসহ এবি ব্যাংক-এর অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘ব্যক্তি’র জন্য পুরো মন্ত্রণালয়কে দায়ী করিনি : চসিক মেয়র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ