Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মংলায় নৌ শ্রমিকদের ১৫ দফা দাবি

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

নৌ-শ্রমিক অধিকার সংরক্ষণ ঐক্য পরিষদের পক্ষ থেকে খাদ্য ভাতাসহ ১৫ দফা দাবি আদায়ের লক্ষ্যে মংলায় মানববন্ধন হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় এ মানববন্ধন করে বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়ন।
এসময় সংগঠনের শ্রমিক নেতারা বলেন, ১৫ দফা দাবি আদায়ের লক্ষ্যে গত বছরের ২৭ নভেম্বরের চুক্তি এবং ২০২০ সাল হতে খাদ্য ভাতা প্রদান কার্যক্রম ও ১৫ দফা দাবি বাস্তবায়ন হওয়ার লিখিত চুক্তি কার্যকর না হওয়ায় শ্রমিকরা করোনা চলাকালীন চলমান দুর্মূল্যের বাজারে চরম অভাবে মানবেতর জীবন-যাপন করছেন।
তারা আরও বলেন, নৌপরিবহন শ্রমিকদের খাদ্য ভাতা, স্বাস্থ্য সুরক্ষা সরঞ্জাম, নিয়োগপত্র, সার্ভিসবুক ও পরিচয়পত্র প্রদান, মাস্টার/ড্রাইভারশীপ পরীক্ষায় অনিয়ম ও হয়রানি বন্ধ, জাহাজ সার্ভের রেজিস্ট্রেশনে দুর্ণীতি বন্ধ, কোম্পানির খরচে শ্রমিকদের পারাপারের ব্যবস্থা নিশ্চিতকরণ, মংলা ও পায়রা সমুদ্র বন্দরে সকল প্রকার জাহাজ রাখার মুরিং বয়া নিরাপদ স্থান নিশ্চিতকরণ, মেরিন ও শ্রম আইনে শ্রম ও শিল্প বিরোধী আইন স্থগিতসহ ১৫ দফা দাবি আদায়ের লক্ষ্যে আগামী ১৯ অক্টোবর দেশব্যাপি লাগাতার কর্মবিরতি পালনের আহবান জানান।
এসময় বক্তব্য রাখেন, বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়ন মংলা শাখার সাধাররণ সম্পাদক মামুন হাওলাদার বাদশা, সহ-সভাপতি মো. মাইনুল হোসেন মিন্টু, প্রচার সম্পাদক বেল্লাল মাস্টার, কার্যকরী সদস্য মো. ইকবাল খান ও উপদেষ্টা বেল্লাল হোসেন এবং আবুল কালাম চৌধুরী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নৌ-শ্রমিক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ