Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউরোপে আবার কড়াকড়ি

করোনার দ্বিতীয় ঢেউ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

ইউরোপে করোনার প্রকোপ আবার বাড়ছে। তাই অর্থনীতি বাঁচাতে লকডাউন এড়িয়েই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে আবারো কড়াকড়ি আরোপ করছে কয়েকটি দেশের সরকার।
জার্মানিতে ঝুঁকিপূর্ণ শহরের তালিকা বাড়ছে : করোনা সংক্রমণের নতুন ঝুঁকিতে জার্মানির মিউনিখ শহর। বার্লিনে হঠাৎ করেই বেড়েছে সংক্রমণ। আর তাই রাতে কারফিউ জারি করেছে প্রশাসন। শহরটিতে ৭০ বছরের মধ্যে এই প্রথম কারফিউ জারি করা হলো। রাত ১১টার মধ্যে দোকানপাটসহ সব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করার নির্দেশ দেয়া হয়েছে। আপাতত অক্টোবরের শেষ পর্যন্ত নির্দেশ জারি করা হয়েছে। পাঁচ জনের বেশি মানুষ রাত ১১টার পর ঘরের বাইরে এক হতে পারবে না।
চেক প্রজাতন্ত্রে জাতীয় পর্যায়ে লকডাউন জারি : করোনা ভাইরাসের সংক্রমণ ভয়াবহভাবে বেড়ে যাওয়ায় দ্বিতীয়বারের মতো দেশব্যাপী লকডাউন জারি করেছে চেক প্রজাতন্ত্র সরকার। অক্টোবরের ৫ তারিখ থেকে জরুরি অবস্থা জারি করা হয়েছে। মাস্ক সব জায়গায় বাধ্যতামূলক করা হয়েছে। গির্জায় ১০ জনের বেশি মানুষের প্রবেশ নিষেধ। শপিং সেন্টারগুলোতে ওয়াইফাই বন্ধ রাখতে বলা হয়েছে, যাতে তরুণদের জমায়েত কম হয়।
স্পেনে জরুরি অবস্থা জারি : স্পেনে হঠাৎ করে আবারো বেড়েছে করোনা সংক্রমণ। সংক্রমণ কমাতে মন্ত্রিসভা ১৫ দিনের জরুরি অবস্থা জারির নির্দেশ দিয়েছে। সারাদেশে কোয়ারান্টিন পদ্ধতি আবারও বলবৎ হচ্ছে। মাদ্রিদের স্থানীয় সরকার করোনা প্রতিরোধে কেন্দ্রীয় সরকারের নির্দেশ অমান্য করার পর এই সিদ্ধান্ত নেয়া হলো।
ফ্রান্সে কড়াকড়ি আরোপে পুলিশি তৎপরতা : ফ্রান্সে দ্রæত বাড়ছে করোনা সংক্রমণ। এ কারণে রাজধানী প্যারিসে বন্ধ করে দেয়া হয়েছে সব ‘বার ’। তুলোঁ এবং মঁতেপিলার ঝুঁকিপূর্ণ শহরের তালিকার শীর্ষে। শনিবার ফ্রান্সে একদিনে সংক্রমণের হার ছিল ২৭ হাজার, যা মহামারি শুরুর পর থেকে সর্বোচ্চ। প্যারিস এবং এর উপকন্ঠে পুলিশ সবসময় লক্ষ্য রাখছে বারগুলো বন্ধ আছে কিনা আর রেস্তোরাঁগুলোতে সামাজিক দ‚রত্ব মানা হচ্ছে কিনা।
পোল্যান্ডে সংক্রমণ বাড়লেও স্কুল খোলা : পোল্যান্ডে টানা পাঁচদিন ধরে রেকর্ড সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। কিন্তু এরপরও স্কুল খোলা আছে। ৬০ থেকে ৬৫ বছর বয়সি মানুষদের জন্য সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত দোকানপাট খোলা থাকছে। বাইরে বের হলে সর্বত্র মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। ৩ কোটি ৮০ লাখ জনসংখ্যার দেশটিতে এ পর্যন্ত ১ লাখ ২১ হাজার ৬৩৮ জন সংক্রমিত হয়েছেন এবং ২ হাজার ৯৭২ জন করোনায় প্রাণ হারিয়েছেন।
সেøাভাকিয়ায় ছয় জনের বেশি একসাথে নয় : সেøাভাকিয়ায় ১৩ অক্টোবর থেকে ছয় জনের বেশি মানুষ জমায়েত হওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে পরিবারের সদস্যরা এই নিয়মের বাইরে। গির্জায় প্রার্থনা ও সব ধরনের ‘পাবলিক ইভেন্ট’ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। সর্বত্র মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। ফিটনেস আর ওয়েলনেস সেন্টারগুলো বন্ধ রাখা হয়েছে। রেস্তোরাঁর ভেতরে খাবার দেয়া নিষিদ্ধ।
ইংল্যান্ডে ‘থ্রি-টায়ার’ অ্যালার্ট : ইংল্যান্ডে করোনা সংক্রমণ ঠেকাতে ‘থ্রি-টায়ার’ অ্যালার্ট সিস্টেম চালু করেছে সরকার। নতুন এই সিস্টেমে করোনা সংক্রমণের হারের ভিত্তিতে এলাকাকে ঝুঁকিপূর্ণ তালিকায় ‘মধ্যম’ ‘উচ্চ’ ও ‘সর্বোচ্চ’ হিসেবে চিহ্নিত করা হচ্ছে। যেমন: উচ্চ ঝুঁকিপূর্ণ তালিকায় আছে লিভারপুল। এই এলাকায় কড়াকড়ি আরোপের কথা ভাবছে সরকার। ফলে জিম, পাব, ক্যাসিনো বন্ধ রাখার ঘোষণা আসতে পারে। সূত্র : ডয়েচে ভেলে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ