Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ট্রাম্পের ফ্লোরিডা সভা নিয়ে বিতর্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২০, ৭:০৬ পিএম

ফ্লোরিডায় জনসভা করে আবারও বিতর্কে জড়ালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অভিযোগ, করোনা কালে এত মানুষকে নিয়ে সভার আয়োজন করাটা তার উচিত হয়নি।

দুই সপ্তাহ পরেই যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। সোমবার করোনা থেকে মুক্ত হওয়ার সার্টিফিকেট পেয়েই আর দেরি করেননি তিনি। এদিনই আবার নির্বাচনী সভা শুরু করে দেন তিনি। ফ্লোরিডার ওই সভা নিয়ে অবশ্য নতুন করে বিতর্ক শুরু হয়েছে। বিশেষজ্ঞ এবং চিকিৎসকদের একাংশের বক্তব্য, এত দ্রুত সভা করা ঠিক হয়নি ট্রাম্পের। তা ছাড়া যে ভাবে ফ্লোরিডায় করোনার হার বাড়ছে, তাতে এত লোককে এক জায়গায় এনে সভা করাও অনুচিত হয়েছে।

ট্রাম্প অবশ্য এ সব কথায় কান দিচ্ছেন না। রোববারই টুইট করে ট্রাম্প বলে দিয়েছিলেন, তিনি এখন সম্পূর্ণ সুস্থ। তার আর করোনা হবে না বলেও জানিয়েছিলেন তিনি। যদিও টুইটার কর্তৃপক্ষ সেই টুইট ডিলিট করে দিয়েছিলেন ভুল তথ্য দেয়ার জন্য। সোমবার ট্রাম্পের চিকিৎসক সকলকে জানিয়ে দেন, প্রেসিডেন্ট এখন সম্পূর্ণ সুস্থ। তার একাধিক টেস্ট হয়েছে। প্রতিটি পরীক্ষাতেই করোনা নেগেটিভ এসেছে।

চিকিৎসকের ঘোষণার পরে আর সময় নষ্ট করেননি ট্রাম্প। ফ্লোরিডায় সভা করতে চলে যান। মাস্ক ছাড়াই ঢুকে পড়েন সভাকক্ষে। সেখানে তিনি বলেন, করোনার পরে এখন তিনি সম্পূর্ণ সুস্থ। তার আর কোনোদিন করোনা হবে না। সভায় উপস্থিত নারী-পুরুষদের জড়িয়ে ধরে চুমু খেতে ইচ্ছে করছে তার। সমর্থকরা ট্রাম্পের এই কথায় খুশি হলেও অনেকেই ট্রাম্পের এই বক্তব্য মেনে নিতে পারছেন না। শুরু হয়েছে বিতর্ক। প্রেসিডেন্ট হয়ে ট্রাম্প ভুল তথ্য ছড়াচ্ছেন বলে অভিযোগ। করোনা যে বার বার হতে পারে, সে কথা এখন প্রায় সমস্ত বিশেষজ্ঞই মেনে নিয়েছেন। দ্বিতীয়বার করোনায় আক্রান্ত হচ্ছেন অনেকে। এমন পরিস্থিতিতে ট্রাম্প কী করে বলছেন, তার আর করোনা হবে না?

ট্রাম্প বলেছেন ভ্যাকসিন দ্রুত সাধারণ মানুষের হাতে আসবে। শুধু তাই নয়, তার দাবি, অ্যামেরিকায় করোনা আক্রান্তরা দ্রুত সুস্থ হয়ে যাচ্ছেন। অন্য দেশের তুলনায় আমেরিকায় সুস্থ হয়ে ওঠার সংখ্যা বেশি। বিশেষজ্ঞদের বক্তব্য, এখানেও মিথ্যে বলেছেন ট্রাম্প। আগামী বছরের আগে ভ্যাকসিন পাওয়া প্রায় অসম্ভব। আর আমেরিকায় করোনা-মৃত্যুর সংখ্যা অন্য অনেক দেশের তুলনায় বেশি। ফলে প্রেসিডেন্ট যা বলছেন তা ঠিক নয়। সূত্র: রয়টার্স, এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ