Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢালাইয়ের পর ভাঙল গাইডওয়াল

শান্তিবাজার-ইয়াংছা সড়ক

কক্সবাজার জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

কক্সবাজারে ৫৮ কোটি টাকা বরাদ্দে চকরিয়া উপজেলার বরইতলী ইউনিয়নের শান্তিবাজার পয়েন্ট থেকে কাকারা মানিকপুর ইয়াংছা পর্যন্ত ১৯ কিলোমিটার সড়ক উন্নয়নে নিম্নমানের কাজের কারণে ঢালাইয়ের একদিন পর ভেঙে গেছে গাইডওয়াল। সড়কের কাকারা ইউনিয়নের পাহাড়তলী অংশে শনিবার রাতে ঘটেছে গাইডওয়াল ভেঙে পড়ার ঘটনা।
এলাকাবাসী জানান, নির্মাণ কাজে নিয়োজিত ঠিকাদারী প্রতিষ্ঠান সড়ক উন্নয়ন কাজে নিম্নমানের উপকরণ ব্যবহার করছেন। বিশেষ করে ঢালাইয়ের কাজে সিডিউল মোতাবেক সিমেন্ট দিচ্ছে না। এমনকি নির্মাণ কাজে ব্যবহার করছেন নিম্নমানের ইট।
জানা গেছে, ২০২০ সালের জানুয়ারী মাসে শুরু হওয়া ১৯ কিলোমিটার সড়কের উন্নয়ন কাজটি ২০২১ সালের জুন মাসে শেষ করার কার্যাদেশ থাকলেও গেল দশ মাসে কাজের দৃশ্যমান অগ্রগতি দেখাতে পারেনি ঠিকাদারী প্রতিষ্ঠান। এ অবস্থায় মেরামত কাজ শুরুর প্রাক্কালে সড়কের বিভিন্নপয়েন্ট থেকে খুলে নেয়া ইট-সুরকির স্থানগুলো বৃষ্টির পানি জমে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। এতে করে চলাচলের ক্ষেত্রে সড়কটির উপর নির্ভরশীল অন্তত চারটি ইউনিয়নের লক্ষাধিক মানুষকে প্রতিদিন চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।
স্থানীয় লোকজন দাবি করেছেন, ঠিকাদারী প্রতিষ্ঠানের চরম গাফেলতি ও অব্যবস্থাপনার কারণে দশ মাসেও কাজের দৃশ্যমান অগ্রগতি হয়নি। এতে ক্ষুদ্ধ হয়ে উঠেছেন ভুক্তভোগী লোকজন।
ঠিকাদারী প্রতিষ্ঠান আরএবিআরসি লিমিটেডের স্থানীয় কো-অর্ডিনেটর আনোয়ার হোসেন বলেন, নির্মাণকাজে অনিয়মের বিষয়টি সত্য নয়। নিম্নমানের কাজের কারণে নয়, গাইডওয়ালটি ভেঙে গেছে ঘটনাস্থলে একটি ট্রাক উল্টে গিয়ে। করোনাকালীন দুর্যোগ সময়ে উপকরণ সরবরাহ সঙ্কট, আর্থিক সঙ্কটের কারণে কাজের অগ্রগতি কম হয়েছে। একইসাথে কত কিলোমিটার সড়ক সিসি ঢালাই এবং কত কিলোমিটার সড়ক কার্পেটিং হবে তা এখনও চুড়ান্ত হয়নি। এখানে ইচ্ছেকৃত ধীরগতির সুযোগ নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শান্তিবাজার-ইয়াংছা-সড়ক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ