Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রাখাইন জনগোষ্ঠীকে নিপীড়নে মিয়ানমারের বিরুদ্ধে ব্যবস্থার আহ্বান অ্যামনেস্টির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২০, ৮:০৮ পিএম

রাখাইন জনগণের উপর নিপীড়ন করায় মিয়ানমারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।এব্যাপারে আন্তর্জাতিক অপরাধ আদালতে আনুষ্ঠানিক আবেদন জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। তারা বলছে, সংঘাতময় অবস্থার কারণে আরাকান বিদ্রোহীদের দমনের নামে নিয়মিতই রাজ্যটির বেসামরিক জনগোষ্ঠীর উপর নির্যাতন করা হচ্ছে। -আল জাজিরা, অ্যামনেস্টি, আরব নিউজ
আজ সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে অ্যামনেস্টি বলেছে, প্রথম ধাপের স্বাক্ষী, ছবি এবং ভিডিও প্রমাণ করে, মিয়ানমার সেনাবাহিনী বেসামরিক জনগোষ্ঠীকে জঘন্য জীবনযাপনে বাধ্য করছে। সেখানে নিয়মিতই মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে। অ্যামনেস্টির ডেপুটি আঞ্চলিক পরিচালক মিঙ ইয়ু হাহ বলেন, মিয়ানমার সেনাবাহিনী ও আরাকান আর্মির মধ্যে ইদানিংকালে সংঘাত না হলেও বেসামরিক জনগোষ্ঠীকে সর্বদাই খেসারত দিতে হচ্ছে। গত কয়েক সপ্তাহে চীন ও রাখাইন রাজ্যে পুতে রাখা ল্যান্ডমাইন বিস্ফোরণে বেসামরিক নাগরিক মৃত্যুর ঘটনা ঘটেছে। সম্প্রতি চীন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর ক্যান্টনমেন্টের কাছে বাঁশকোড়ল সংগ্রহ করতে গিয়ে এক চিন নারীর মৃত্যুর ঘটনা তোলপাড় ফেলে দেয় সেখানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ