Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাপানের সুমাইয়া খেলতে পারেন বাংলাদেশ দলে!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২০, ৭:৩৯ পিএম

মাতসুশিমা সুমাইয়ার জন্ম জাপানে। মা মাতসুশিমা তমোমি জাপানী হলেও বাবা মাসুদুর রহমান বাংলাদেশী। নারী ফুটবলের চৌকষ এই খেলোয়াড় শৈশব থেকেই ফুটবলের প্রতি অনুরাগী। ২০ বছর বয়সী সুমাইয়া সি ব্রি ইন্টারন্যাশনাল স্কুলে ‘এ’ লেভেলে লেখাপড়া করছেন। আন্তঃইংলিশ মিডয়াম স্কুল ফুটবল টুর্নামেন্টে ২০১৮ সালে এই স্কুলের একটি ফুটবল দলের নেতৃত্ব দিয়েছিলেন তিনি। টুর্নামেন্টে তার দল চ্যাম্পিয়ন হয়েছিল। সুমাইয়া হয়েছিলেন সেরা খেলোয়াড়। এখন তিনি আইএমসি স্পোর্টিং একাডেমিতে খেলছেন। তার স্বপ্ন লাল-সবুজ জার্সি গায়ে ফুটবল খেলা। বাংলাদেশ নারী ফুটবল দলের প্রধান কোচ গোলাম রব্বানী ছোটনেরও পছন্দ হয়েছে এই নারী ফুটবলারের খেলা। তাই তো ৮ অক্টোবর তাকে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে আমন্ত্রণ জানিয়েছিলেন বাফুফের টেকনিক্যাল ডিরেক্টর পল থমাস স্মলি ও কোচ ছোটন। তারা সুমাইয়ার সঙ্গে নানা বিষয়ে কথা বলেছেন। তার বয়স বর্তমানে ২০ হওয়ায় এখন তাকে বাংলাদেশের বয়সভিত্তিক কোন দলের নেয়া যাবে না। কেবল জাতীয় দলেই সুমাইয়া নেয়া সম্ভব। তাই এরপর যখন সিনিয়র মেয়েদের আবাসিক ক্যাম্প শুরু হবে, তখন সুমাইয়াকে ডাকার বিষয়টি অনেকটাই নিশ্চিত। এ ব্যাপারে তার সঙ্গে স্মলি ও ছোটনের আলোচনাও হয়েছে।

মাত্র দুই বছর বয়সে বাংলাদেশে এসেছিলেন মাতসুশিমা সুমাইয়া। এটা তার দ্বিতীয়বার আসা বাবার দেশে। কোচ ছোটন বলেন, ‘বাংলাদেশী বংশদ্ভুত হওয়ায় এদেশ সম্পর্কে জানতে খুবই আগ্রহী সুমাইয়া। খেলতে চান লাল-সবুজের জার্সি গায়ে। নারী ফুটবলার হিসেবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার স্বপ্ন তার। আমাদের চোখ রয়েছে তার উপর।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ