Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চীনের বিরুদ্ধে মোতয়েনকৃত ভারতের ‘নির্ভয়’ ক্ষেপণাস্ত্র পরীক্ষায় বাতিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২০, ৭:১৩ পিএম

ঢাকঢোল পিটিয়ে চীনের বিরুদ্ধে লাদাখ সীমান্তে নিয়ন্ত্রণ রেখার কাছে ‘নির্ভয়’ মিসাইল মোতায়েন করেছিল ভারত। তবে, এবার প্রশ্নের মুখে পড়েছে ভারতের নিজস্ব প্রযুক্তিতে তৈরি মিসাইলটির কার্যক্ষমতা। সোমবার, ওড়িশা উপকূল থেকে পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয় ক্ষেপণাস্ত্রটি। তবে ছোঁড়ার ৮ মিনিট পরই আচমকা মিসাইলটির মিশন বাতিল করে দেয় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও)।

ডিআরডিও সূত্রে জানা গেছে, সোমবার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টা নাগাদ বঙ্গোপসাগরে একটি নির্দিষ্ট লক্ষ্যে আঘাত হানতে সাবসোনিক ‘নির্ভয়’ মিসাইলটি ছোঁড়া হয়। তবে উৎক্ষেপণের ৮ মিনিট পর যান্ত্রিক সমস্যা দেখা দেওয়া মিশন বাতিল করে দেয়া হয়। ফলে মাঝ সমুদ্রে আছড়ে পরে ধ্বংস হয়ে যায় ক্ষেপণাস্ত্রটি। তবে ঠিক কী সমস্যা দেখা দিয়েছিল তা এখনও স্পষ্ট নয়। ফলে মিসাইলটির কার্যক্ষমতা নিয়ে প্রশ্ন উঠেছে। যদিও প্রতিরক্ষা গবেষণা সংস্থার দাবি, আগামী মাসে ফের ক্ষেপণাস্ত্রটির পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হবে। এনিয়ে বিগত ৩৫ দিনে ১০টি মিসাইল উৎক্ষেপণ করল ভারত।

উল্লেখ্য, চীনকে ‘ভয়’ দেখাতে আগেই লাদাখ সীমান্তে ‘নির্ভয়’ মিসাইল মোতায়েন করেছিল ভারত। তবে আনুষ্ঠানিকভাবে এখনও সেনাবাহিনীতে অন্তর্ভুক্তি হয়নি ক্ষেপণাস্ত্রটির। কিন্তু ‘লালফৌজে’র জবাব দিতে অন্তর্ভুক্তির আগেই বেশ কয়েকটি মিসাইল ইউনিট প্রকৃত নিয়ন্ত্রণরেখায় মোতায়েন করেছে ভারতীয় সেনাবাহিনী। আগামী মাসেই সপ্তম দফার পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হবে নির্ভয় মিসাইলের। তারপরই ভারতের স্থলসেনা ও নৌসেনার হাতে আনুষ্ঠানিকভাবে তুলে দেয়া হবে এই ক্ষেপণাস্ত্র। কিন্তু চীনের সঙ্গে লড়াইয়ের আবহে সীমান্তে প্রতিরক্ষা ও আক্রমণের ক্ষমতা বৃদ্ধ করতে অনুষ্ঠানের আগেই বেশ কয়েকটি নির্ভয় মিসাইল সিস্টেম মোতায়েন করেছে নয়াদিল্লি। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি কঠিন জ্বালানিতে চলা এই সাবসোনিক মিসাইল ৮০০ কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম। শত্রুপক্ষের রাডারের চোখে ধুলো দিতে জমি বা সমুদ্রপৃষ্ট ঘেঁষে নিশানায় আঘাত হানতে পারার কথা মিসাইলটির। তবে, বড় বড় কথা বললেও শেষ অবধি পরীক্ষায় সফল হতে পারল না এটি। সূত্র: টাইমস নাউ।



 

Show all comments
  • Jack Ali ১২ অক্টোবর, ২০২০, ৮:৫৬ পিএম says : 0
    May Allah destroy muslim killers all arms and ammunition. Ameen
    Total Reply(0) Reply
  • Antu ১২ অক্টোবর, ২০২০, ১০:৫৩ পিএম says : 0
    1990 Shal Theke Ekhono Porjontho Quality Bullet Proof Jacket Toiri Krte Parena Bharat, Ora Naki Missileo Banai...... Haha
    Total Reply(0) Reply
  • Albrato K ১৩ অক্টোবর, ২০২০, ৯:৩৫ পিএম says : 0
    @Antu আগে তথ্য জানুন তারপর মন্তব্য করুন, ভারত ১০০ দেশে বুলেপ্রুফ জ্যাকেট রপ্তানি করে আর মাত্র চারটি দেশের একটি যার নিজস্ব বুলেপ্রুফ জ্যাকেটের মানদন্ড রয়েছে, আরেকটা কথা মশার কোনোদিন উচিৎ না ঈগল পাখির ডানার ত্রুটি খোঁজা তাহলে ঈগলের কোনো ক্ষতি হয়না কিন্তু মশা ধ্বংস হয়ে যায়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ