Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পরীক্ষার মধ্যেই প্রসব!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

আমেরিকায় আইনজীবীর পরীক্ষা (বার এক্সাম) দেয়া এমনিতে কষ্টসাধ্য। সেই কষ্টকে অন্য মাত্রায় নিয়ে আলোচনায় এসেছেন এক মা। ব্রায়েনা হিল নামের ওই নারী পরীক্ষার মধ্যে সন্তান জন্ম দিয়েছেন। করোনার কারণে তার পরীক্ষা পিছিয়ে যাওয়ায় সমস্যায় পড়েন।

হিল বলেন, ‘ভেবেছিলাম পরীক্ষার সময় ২৮ সপ্তাহের গর্ভবতী থাকব, কিন্তু মহামারীর কারণে পরীক্ষার তারিখ পিছিয়ে যায়। তখন ৩৮ সপ্তাহ চলে। পরে হাসপাতাল থেকে পরীক্ষা দিতে হয়েছে।’ যুক্তরাষ্ট্রের বার এক্সামে চার সেকশনের একটির নাম রিমোট ভার্সন। এই ধাপের পরীক্ষা দুই দিনে হয়। পরীক্ষার সময়টুকু কম্পিউটারের সামনে বসে থাকতে হয়। যাতে বোঝা যায় পরীক্ষার্থী প্রতারণা করছেন না। হিল প্রথম দিনের পরীক্ষা দেয়ার সময়ই ব্যথা অনুভব করেন। কিন্তু পরীক্ষার টেবিল থেকে উঠতে চাননি। ততক্ষণে রক্তপাত হয়! পরে কোনোভাবে নিজেকে পরিষ্কার করে আবার টেবিলে বসেন।

হিল বলেন, ‘স্বামীকে ডাক দিয়ে কান্না শুরু করেছিলাম। ধাত্রী এবং মাও আসেন। এরপর দ্বিতীয় পার্টের পরীক্ষায় বসে যাই। কারণ আমার ধাত্রী বলছিলেন হাসপাতালে যাওয়ার আরও সময় আছে।’ প্রথম দিনের পরীক্ষা শেষ করে তিনি হাসপাতালে পৌঁছান বিকেল সাড়ে পাঁচটার দিকে। ছেলে সন্তানের জন্ম দেন রাত দশটার দিকে। তিনি জানান, ‘পুরোটা সময় আমি এবং আমার স্বামী ভেবেছি কীভাবে পরীক্ষা শেষ করা যায়। আমার মনে অন্য কোনো অপশন ছিল না।’ পরের দিন হাসপাতাল কর্তৃপক্ষ হিলের জন্য একটা রুম খালি করেন। দরজায় লিখে দেয়া হয় ‘ডন্ট ডিস্টার্ব’। হিল সেখানে বসে পরীক্ষা দেন। বিরতির সময় ছেলেকে খাওয়ান!

এভাবে পরীক্ষা দিতে পারায় সবার প্রতি কৃতজ্ঞতা জানাতে গিয়ে হিল বলেন, ‘সবাইকে ধন্যবাদ। ধাত্রী এবং নার্সদের এমন সাহায্য না পেলে আমি মা হতে পারতাম না। পারতাম না আইনজীবী হতে।’ তিনি এখনো রেজাল্ট পাননি। কিন্তু তার আগেই একটি প্রতিষ্ঠান তাকে চাকরি দেয়ার কথা জানিয়েছে। সূত্র : সিএনএন।



 

Show all comments
  • Joydeb Roy ১৩ অক্টোবর, ২০২০, ৯:১১ পিএম says : 0
    ভালোলাগলো,বাট একটু কষ্ট অনুভব হলো।।।।। দারুণ????????????????????
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ