Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হার্ভার্ডের নতুন ডিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

বিশ্বের প্রথম সারির বিশ্ববিদ্যালয় হচ্ছে হার্ভার্ড। এর বিজনেস স্কুলের পরবর্তী ডিন হিসেবে এবার নির্বাচিত হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত অধ্যাপক শ্রীকান্ত দাতার। প্রসঙ্গত, তার আগে এই পদে ছিলেন আরও একজন কৃতী ভারতীয় বংশোদ্ভূত মার্কিনি নীতীন নোহরিয়া।

বর্তমানে শ্রীকান্ত দাতার বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের আর্থার লোওয়েস ডিকিনসন অধ্যাপক এবং হার্ভার্ড বিজনেস স্কুলের ইউনিভার্সিটি আফেয়ার্স-এর সিনিয়র অ্যাসোসিয়েট ডিন। হার্ভার্ড বিজনেস স্কুলের ডিন পদের দায়িত্ব তিনি নেবেন ২০২১ সালের ১ জানুয়ারি থেকে। হার্ভার্ড বিজনেস স্কুলের সভাপতি ল্যারি ব্যাকাউ তার নিয়োগের কথা ঘোষণা করার সময় বলেন, ‘শ্রীকান্ত দাতার একজন ইনোভেটিভ এডুকেটর, প্রখ্যাত স্কলার এবং গভীর অভিজ্ঞতাপূর্ণ আকাডেমিক লিডার। বিজনেস শিক্ষার ভবিষ্যত সম্পর্কে তার ভাবনাচিন্তা সুদূরপ্রসারি। সম্প্রতি কোভিড-১৯ প্যানডেমিকের বিরুদ্ধে হার্ভার্ড বিজনেস স্কুলের ক্রিয়েটিভ রেসপন্সের ক্ষেত্রেও উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছেন তিনি।’

১১২ বছরের ইতিহাসে শ্রীকান্ত দাতার হতে চলেছেন হার্ভার্ড বিজনেস স্কুলের ১১তম ডিন। প্রতিষ্ঠানের ইতিহাসে এই প্রথমবার পর পর দু’জন ভারতীয় বংশোদ্ভূত অধ্যাপক ডিন হচ্ছেন। ১৯৭৩ সালে বম্বে বিশ্ববিদ্যালয় থেকে ডিসটিংশন নিয়ে স্নাতক ডিগ্রি পান দাতার। পেশায় চার্টার্ড অ্যাকাউট্যান্ট দাতার বিজনেস ম্যানেজমেন্ট পড়েন ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট, আহমেদাবাদ থেকে। এছাড়াও স্ট্যানফর্ড বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৩ সালে স্ট্যাটিসটিক্স, ১৯৮৪ সালে অর্থনীতি এবং ১৯৮৫ সালে বিজনেসে পিএইচডি করেন তিনি। সূত্র : টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ