Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

সন্তান বাঁচাতে মাদক ব্যবসা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

মারাত্মক অসুস্থ মেয়ের চিকিৎসার খরচ যোগাতে মাদক চোরাচালানে জড়িয়ে পড়েন মালয়েশিয়ার মালিন্দো এয়ারলাইন্সের ফ্লাইট এটেনডেন্ট জাইলি হেনা জয়নাল (৪০)। সম্প্রতি তিনি অস্ট্রেলিয়ায় ধরা পড়েন। এ সময় তার অন্তর্বাসের ভেতর থেকে উদ্ধার করা হয় হেরোইন। ব্যাস, আইনের আওতায় পড়ে যান জাইলি হেনা জয়নাল।

গত বৃহস্পতিবার জাইলির বিরুদ্ধে রায় ঘোষণা করেছেন আদালত। এতে তাকে সাড়ে নয় বছরের জেল দেয়া হয়েছে। জাইলি হেনা জয়নালের ৯ বছর বয়সী একটি মেয়ে আছে।
জাইলির মেয়ে জন্ম নিয়েছে মারাত্মক জটিলতা নিয়ে। প্রচন্ড ব্যথা সহ্য করে তাকে বাঁচতে হচ্ছে। গত কয়েক বছরে বেশ কয়েক দফা তার অপারেশন করানো হয়েছে। এতে জাইলি হেনা জয়নালের পরিবার মারাত্মক আর্থিক সঙ্কটে পড়ে। এ অবস্থায় ওই পরিবারটিকে মেডিকেল খরচে সহায়তা করতে অর্থ দান করতে স্টাফদের প্রতি ২০১৮ সালে ইমেইলে আহ্বান জানায় মালিন্দো এয়ারলাইন্স।

গত বৃহস্পতিবার ভিক্টোরিয়া কাউন্টি কোর্টের বিচারক মাইকেল কাহিল বলেছেন, আট প্যাকেট হেরোইন পাচার করেছেন জাইলি হেনা জয়নাল। একে বলা হতো ‘টিকেট’। এর প্রতিটি প্যাকেটের ওজন প্রায় ২.২ পাউন্ড। এই হেরোইন তিনি ২০১৮ সালের অক্টোবর থেকে ২০১৯ সালের জানুয়ারি পর্যন্ত অস্ট্রেলিয়ায় বহন করে নিয়ে যান। বিনিময়ে প্রতিটি প্যাকেজের জন্য তাকে দেয়া হতো ১৭০০ ডলার।
তিনি মালয়েশিয়া ফেরার পরই এই অর্থ পেয়ে যেতেন। মাদক পাচারের একটি অভিযোগ স্বীকার করেছেন জাইলি হেনা জয়নাল। এ জন্য তাকে সাড়ে ৯ বছরের জেল দেয়া হয়েছে। বিচারক মাইকেল কাহিল বলেছেন, পাচার করা হেরোইনের বাজারমূল্য প্রায় সাড়ে ৭ লাখ ডলার। সূত্র : নিউ ইয়র্ক পোস্ট/সিডনি মর্নিং হেরাল্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ