Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গোল উৎসবে শুরু ব্রাজিলের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২০, ১২:০৩ এএম

ইতিহাস-ঐতিহ্যের মতো শক্তিতেও দু’দলের মাঝে বিস্তর ফারাক। মাঠেও ফুটে উঠল তা। ব্রাজিলের আক্রমণাত্মক ফুটবলের যেন কোনো জবাব জানা ছিল না বলিভিয়ার। পুরোটা সময় আধিপত্য ধরে রেখে দারুণ জয়ে বিশ্বকাপ বাছাইপর্ব শুরু করেছে তিতের দল। সাও পাওলোয় বাংলাদেশ সময় গতকাল সকালে কাতার বিশ্বকাপ বাছাইয়ের প্রথম রাউন্ডে ৫-০ গোলে জেতে পাঁচবারের বিশ্বকাপ জয়ীরা। জোড়া গোল করেন রবের্তো ফিরমিনো। একবার করে জালে বল পাঠান ফিলিপে কৌতিনিয়ো ও মার্কিনিয়োস, অন্যটি আত্মঘাতী।
চোট শঙ্কায় নেইমারের খেলা নিয়ে অনিশ্চয়তা জেগেছিল। শেষ পর্যন্ত মাঠে নামলেন তিনি, আক্রমণে নেতৃত্বও দিলেন। গোল পাননি ঠিকই, তবে প্রতিপক্ষ রক্ষণে ভীতি ছড়ানোর কাজটা করেছেন দারুণভাগে। দুটি গোলে রেখেছেন অবদান। দলটির বিপক্ষে এই নিয়ে ৩১ বারের মুখোমুখি লড়াইয়ে ব্রাজিলের জয় হলো ২১টি। পাঁচবার জিতেছে ফিফা র‌্যাঙ্কিংয়ের ৭৫তম দলটি। এদিনও ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত টানা আক্রমণ করে গেছে ব্রাজিল। আর ঘর সামলানোয় ব্যস্ত সময় পার কাটে বলিভিয়ার। প্রথমার্ধে ৮১ শতাংশ বল দখলে রেখে গোলের জন্য ১১টি শট নেয় বর্তমান কোপা আমেরিকা চ্যাম্পিয়নরা, এর ছয়টি ছিল লক্ষ্যে। দ্বিতীয়ার্ধে তাদের আরও ৯ শটের লক্ষ্যে ছিল তিনটি। বিপরীতে বলিভিয়ার তিন শটের একটি ছিল লক্ষ্যে।
সাও পাওলোর অ্যারেনা করিন্থিয়ান্স স্টেডিয়ামে শক্তিশালী আক্রমণভাগ নিয়ে শুরু থেকেই প্রতিপক্ষের উপর চড়াও হয় ব্রাজিল। একের পর এক আক্রমণের ধারায় ১৬ মিনিটেই আসে প্রথম গোল। বা প্রান্ত থেকে তৈরি আক্রমণে বক্সের মধ্যে উড়ন্ত বল পাঠান দানিলো। লাফিয়ে ওই বল জোরালো হেডে জালে পাঠিয়ে দেন পিএসজি ডিফেন্ডার মারকুইনহোস। ২৮ মিনিটে ব্যবধান বাড়াতে পারতেন ফিলিপ কৌতিনহো। তার নেওয়া শট গোলরক্ষকের হাতে গেলে বার থেকে ফেরত আসে। দুই মিনিট পরই অবশ্য আরেক গোল পেয়ে যায় ব্রাজিল। বক্সের ভেতর নেইমার বল বাড়িয়ে দেন রেনান লোদির দিকে। লোদির ক্রস পেয়ে গোল পেতে কোন সমস্যাই হয়নি ফিরমিনোর। ম্যাচে খুব কমই ব্রাজিলের দিকে বল চাপাতে পেরেছে বলিভিয়া। ৩৯ মিনিটে পাওয়া একটি ফ্রি-কিক কাজে লাগাতে পারেনি তারা।
দুই গোলে এগিয়ে বিরতি থেকে ফিরে যেন আরও ক্ষিপ্র ব্রাজিল। নেইমারকে দেখা যায় আরও ছন্দে। বারবার আক্রমণে গিয়ে সুযোগ আনতে থাকেন তিনি। ৪৯ মিনিটে নেইমারের বাড়ানো বল থেকে টোকা মেরে দ্বিতীয় গোল করেন ফিরমিনো। তার নেওয়া শট পা লাগিয়ে বাঁচাতে পারেননি বলিভিয়ান গোলরক্ষক । মিনিট দশেক পর নেইমারের একক প্রচেষ্টা যায় বারের উপর দিয়ে। ৬৬ মিনিটে কৌতিনহোর বক্সের মধ্যে দেওয়া ক্রস ফেরাতে গিয়ে উলটো নিজেদের জালে জড়িয়ে দেন বলিভিয়ার ডিফেন্ডার কারাসকা। চার গোলে এগিয়ে যায় ব্রাজিল। ৭৩ মিনিটে আবারও গোল। আবারও গোলের উৎসদাতা নেইমার। এবার নেইমারের দেওয়া উড়ন্ত বল পেয়ে লাফিয়ে পঞ্চম গোল করেন বার্সেলোনা তারকা কৌতিনহো। এর আগের ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষেও জালের দেখা পেয়েছিলেন তিনি।
গত বছরের জুন-জুলাইয়ে ঘরের মাঠে কোপা আমেরিকা জয়ের পর আচমকা পথ হারিয়ে ফেলেছিল ব্রাজিল। টানা পাঁচ ম্যাচে জয়শ‚ন্য পথচলার পর গত নভেম্বরে দক্ষিণ কোরিয়াকে ৩-০ গোলে হারিয়ে কক্ষপথে ফেরার আভাস দিয়েছিল তারা। এরপর আন্তর্জাতিক ফুটবল সূচির স্বাভাবিক বিরতি এবং করোনাভাইরাসের ধাক্কায় প্রায় ১১ মাস পর প্রথম খেলতে নামায় তাদের পারফরম্যান্স ঘিরে ছিল অনিশ্চয়তা। নেইমারদের আক্রমণাত্মক ফুটবলে সে শঙ্কা অনেকটাই কেটে গেছে; তবে শিষ্যদের সুযোগ হারানোর মিছিল ভাবনার কারণ হতে পারে কোচ তিতের। বড় দলের বিপক্ষে যা বিপদ ডেকে আনতে পারে। এই জয়ে আপাতত দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে গোল গড়ে শীর্ষে উঠেছে ব্রাজিল। আগামী বুধবার সকালে দ্বিতীয় রাউন্ডে স্বাগতিক পেরুর বিপক্ষে নামবেন নেইমাররা। তার একদিন আগে নিজেদের মাঠে লিওনেল মেসির আর্জেন্টিনার বিপক্ষে খেলবে বলিভিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রাজিল


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ