Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বেলারুশ হতে অষ্টম দেশ হিসেবে রাষ্ট্রদূত ফিরিয়ে আনলো ব্রিটেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২০, ৮:৩৩ পিএম

বেলারুশ হতে অষ্টম দেশ হিসেবে রাষ্ট্রদূত ফিরিয়ে আনলো ব্রিটেন।প্রতিবেশী দেশ পোল্যান্ড ও লিথুয়ানিয়াকে কূটনৈতিক কর্মী হ্রাস করার মিনস্কের নির্দেশের পর শুক্রবার বেলারুশ থেকে নিজেদের রাষ্ট্রদূতকে ডেকে এনেছে ব্রিটেন। ব্রিটেনের পরাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব পোলিশ ও লিথুয়ানিয়ান কূটনৈতিকদের বহিস্কার করার বেলারুশের সিদ্ধান্তের নিন্দা জানিয়ে এটিকে ‘পুরোপুরি বেআইনী’ বলে মন্তব্য করেন। ইতোমধ্যে বুলগেরিয়া, চেক রিপাবলিক, এস্তোনিয়া, জার্মানি, লাটভিয়া, রোমানিয়া ও স্লোভাকিয়া বেলারুশ থেকে নিজেদের রাষ্ট্রদূতকে ডেকে নিয়েছে। -ইউরো নিউজ
টুইট বার্তায় তিনি বলেন, বেলারুশের জনগণকে বিচ্ছিন্ন করার রাখার এই অবিচারের প্রতিবাদে পোল্যান্ড ও লিথুয়ানিয়ার সঙ্গে একাত্মতা প্রকাশ করে আমরা মিনস্ক হতে সাময়িকভাবে আমাদের রাষ্ট্রদূতকে ডেকে এনেছে। বেলারুশের পরিস্থিতি নিয়ে তার সঙ্গে আলোচনা করা হবে। এর আগে দুই ইউরোপিয় রাষ্ট্র পোল্যান্ড ও লিথুয়ানিয়া থেকে নিজেদের রাষ্ট্রদূতকে ডেকে আনার ৫দিন পর শুক্রবার দুই দেশ বেলারুশ থেকে ৩৫ জন কূটনৈতিক কর্মীকে ফিরিয়ে নেয়। গত ৯ আগস্টের প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপি ও জালিয়াতির অভিযোগে ইউরোপিয় ইউনিয়ন বেলারুশের ৪০জন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয়ার দিনই পোল্যান্ড ও লিথুয়ানিয়াকে কর্মী হ্রাস করার নির্দেশ দেয় বেলারুশ। বেলারুশের সীমান্তবর্তী রাষ্ট্র পোল্যান্ড ও লিথুয়ানিয়া দেশটির প্রেসিডেন্ট একনায়ক আলেক্সান্ডার লুকাশেঙ্কোর বিরুদ্ধে রাজপথে নামা বিক্ষোভকারীদের সমর্থন করছেন। লিথুয়ানিয়া বেলারুশের বিরোধী দলীয় নেত্রী শ্বেতলানা তিখানোভস্কায়াকে রাজনৈতিক আশ্রয় দিয়েছে।

ইইউ’র উচ্চপদস্থ কূটনৈতিক জোসেফ বোরেল বলেন, পোল্যান্ড ও লিথুয়ানিয়ার প্রতি বেলারুশের দাবী ভিত্তিহীন ও অযৌক্তিক। এটি মিনস্কের শাসনকর্তাদের আরো বিচ্ছিন্ন করবে। এদিকে বেলারুশের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তারা ইইউ নয়, বেলারুশের প্রতি নেতিবাচক মনোভাব সম্পন্ন দুই দেশের বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ