Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সবার জন্য ভ্যাকসিন নিশ্চিতে কোভ্যাক্সে যোগ দিল চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২০, ৬:৫৮ পিএম

করোনাভাইরাসের ভ্যাকসিন পাওয়া গেলে সেটা যাতে গরীব দেশগুলোর জন্যও নিশ্চিত করা যায় সে লক্ষ্যে জাতিসংঘের নেতৃত্বে ধনী দেশগুলো নিয়ে গঠিত কোভ্যাক্স জোটে আনুষ্ঠানিকভাবে সই করেছে চীন। বৃহস্পতিবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং টুইটারে পোস্ট করা এক বিবৃতিতে জানান, তারা জোটের সহযোগী সংগঠন গ্যাভির সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছেন।

কোভ্যাক্সে এখন পর্যন্ত সই করা দেশগুলোর মধ্যে অর্থনৈতিক দিক থেকে চীন সবচেয়ে শক্তিশালী। এই উদ্যোগে বিশ্বের অনেক দেশ সমর্থন জানালেও তাতে নাম লেখায়নি দুই ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্র ও রাশিয়া। এর আগে সেপ্টেম্বরের মধ্যে এ জোটে যোগদানের সময়সীমা নির্ধারণ করা হলেও, প্রাথমিকভাবে এতে যোগ দিতে অস্বীকৃতি জানিয়েছিল চীন। হুয়া চুনিং বলেন, ‘ভ্যাকসিনের ন্যায়সংগত বণ্টন নিশ্চিত করার লক্ষ্যে আমরা এ দৃঢ় পদক্ষেপ নিচ্ছি, বিশেষ করে উন্নয়নশীল দেশগুলোর জন্য। আশা করছি সামর্থ্যবান আরও কিছু দেশ কোভ্যাক্স জোটে যোগ দেবে এবং এতে সমর্থন করবে।’

তবে চুক্তির শর্ত এবং চীন কীভাবে এ জোটে অবদান রাখবে তা এখনো পরিষ্কার নয়। দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং এর আগে বলেছিলেন যে চীন এ ভ্যাকসিনকে বিশ্বের জনসাধারণের জন্য সহজলভ্য করবে। বিশ্বে ১০ লাখের বেশি মানুষের মৃত্যু ঘটানো করোনাভাইরাসের ভ্যাকসিন আবিস্কারে চেষ্টার কমতি নেই বিজ্ঞানীদের। এর মধ্যে তৃতীয় ধাপের ট্রায়ালে আছে চীনের তিনটি ভ্যাকসিন। সূত্র: এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ