Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইতিহাদ এয়ারলাইন্সকে কোটি টাকা করে জরিমানা হাইকোর্টের

আবুধাবি এয়ারপোর্টে দুই বাংলাদেশি নারী যাত্রীকে হয়রানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২০, ১২:০৪ এএম

ইতিহাদ এয়ারলাইন্সের দুই বাংলাদেশি নারী যাত্রী নাহিদ সুলতানা যুথি এবং তানজিন বৃষ্টিকে ১ কোটি টাকা করে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ৯ বছর আগে করা রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে শুনানি শেষে আদালত উপরোক্ত আদেশ দেন।

এ ব্যাপারে সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট মনজিল মোরসেদ ইনকিলাবকে বলেন, ২০১১ সালের ২৯ জুন দুই বাংলাদেশি নাগরিক আবুধাবি এয়ারপোর্টে ইতিহাদ এয়ারলাইন্সে হয়রানির শিকার হন। এ ঘটনায় তানজিন বৃষ্টি বাদি হয়ে রিট করেন। এতে পররাষ্ট্র সচিব, সিভিল এভিয়েশন সচিব ও চেয়ারম্যান, এয়ারপোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, ইতিহাদের অপারেশন ম্যানেজার, কান্ট্রি ম্যানেজারসহ মোট ৭ জনকে বিবাদী করা হয়।
শুনানি শেষে বিচারপতি এইচএম সামসুদ্দিন চৌধুরী এবং বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের তৎকালীন ডিভিশন বেঞ্চ একই বছর ১৪ জুলাই অভিযোগটি বিচারের জন্য যথাযথ কর্তৃপক্ষের কাছে উপস্থাপনের কেন নির্দেশ দেয়া হবে না এবং ক্ষতিপূরণ প্রদানের নির্দেশ কেন দেয়া হবে না-মর্মে রুল জারি করে। পররাষ্ট্র মন্ত্রণালয়কে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়।

ইতিহাদ এয়ারলাইন্সের কান্ট্রি ম্যানেজারকে আদালতে হাজির হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়। হাজির হয়ে ব্যাখ্য দেয়ার পরে মামলার রুল শুনানির শুরু হয়। পরে বিচারপতি শেখ হাসান আরিফের নেতৃত্বে গঠিত ডিভিশন বেঞ্চ বিষয়টি শুনানিতে অপারগতা প্রকাশ করেন। রুলের চ‚ড়ান্ত শুনানি শেষে বিচারপতি মো. আশরাফুল কামাল এবং বিচারপতি রাজিক আল জলিলের ডিভিশন বেঞ্চ উপরোক্ত রায় দেন। আগামী ৬০ দিনের মধ্যে উক্ত ক্ষতিপূরণ পরিশোধ করতে বলা হয়েছে ইতিহাদ কর্তৃপক্ষকে।

রায়ে ইংল্যান্ডের একটি ও বাংলাদেশের ‘লিবার্টি ফ্যাশন’ এর রায়ের নীতি বিবেচনায় এ ক্ষতিপূরণের রায় প্রদান করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। আদালত বলেন, দুই নারী যাত্রীকে আবুধাবি এয়ারপোর্টে যে ধরনের হয়রানি ও নির্যাতন করা হয়েছে তা অর্থদÐে পরিমাপ করা যায় না।
আদালত রায়ে নেগলিজেন্স এবং টর্ট আইনের ভিত্তিতে ক্ষতিপূরণ ধার্য করা হয়েছে। এছাড়া আদালত ইতিহাদ এয়ারলাইন্সকে ভবিষ্যতের জন্য সতর্ক করেন যেন জেন্ডার বা শরীরের রং বিবেচনায় ভবিষ্যতে কোনো যাত্রীর সঙ্গে এ ধরনের আচরণ না করা হয়।
মামলাটি শুনানি করেন হিউম্যান রাইস অ্যান্ড পীস ফর বাংলাদেশ’র প্রেসিডেন্ট অ্যাডভোকেট মনজিল মোরসেদ। ইতিহাদ এয়ালাইন্সের পক্ষে শুনানিতে অংশ নেন অ্যাডভোকেট আজমালুল হোসেন কিউসি। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ওয়ায়েশ আল হারুনি।

 



 

Show all comments
  • বাবুল ৯ অক্টোবর, ২০২০, ৪:০৪ এএম says : 0
    হাইকোর্টকে মোবারকবাদ জানাচ্ছি
    Total Reply(0) Reply
  • নুরজাহান ৯ অক্টোবর, ২০২০, ৪:০৪ এএম says : 0
    প্রত্যেকটি অপরাধের বিচার হওয়া দরকার
    Total Reply(0) Reply
  • Abdul Motalab ৯ অক্টোবর, ২০২০, ৭:২০ এএম says : 0
    বাংলাদেশের ঢাকা এয়ারপোর্টে যাত্রীদের উপর কত ধরনের জুলুম নির্যাতন হয় অত্যাচার হয়। কই , তাদের জন্য তো কেউ বিচারের জন্য এলোনা । হায়রে দেশ। বিমান বাংলাদেশের যাত্রী আমি। রাতের বেলার ফ্লাইট লেট হলো। ক্ষুধার জ্বালায় খাওয়া চাইলাম, যাত্রীরা খাওয়ার জন্য দাবি জানালো। আর অমনি একটু কথার বাড়াবাড়ি কাটাকাটি হয়, আর অমনি এয়ারপোর্টের কর্মকর্তারা তেড়ে এলেন মাইর দিতে ।অবশেষে মাইরের ভয়ে খাওয়ার কথা ভুলে গেলাম।
    Total Reply(0) Reply
  • Misbahul Islam ৯ অক্টোবর, ২০২০, ৭:২১ এএম says : 0
    টাকা টা কে পাবে?
    Total Reply(0) Reply
  • হক কথা ৯ অক্টোবর, ২০২০, ৭:২২ এএম says : 0
    বিষয়টা ভালো। তবে বাংলাদেশ বিমান যে প্রবাসীদের হয়রানি করে সেটার বিষয়েও একটা কিছু করা দরকার।
    Total Reply(0) Reply
  • গাজী ওসমান ৯ অক্টোবর, ২০২০, ৭:২২ এএম says : 0
    ইতিহাদ এয়ারলাইন্সকে শাস্তি দেয়া ঠিক আছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ