Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ছাদহীন কারাগারে বাস করছে মিয়ানমারে থাকা রোহিঙ্গারা : হিউম্যান রাইটস ওয়াচ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২০, ৭:২৮ পিএম

হিউম্যান রাইটস ওয়াচ অভিযোগ করেছে, ছাদহীন কারাগারে বাস করছে মিয়ানমারে থাকা রোহিঙ্গারা।বর্তমানে সংঘাত কবলিত রাখাইন রাজ্যের বিভিন্ন শরণার্থী শিবিরে বাস করছেন ১ লাখ ৩০ হাজার রোহিঙ্গা। তাদের সকলেই মানবেতর ও অবমাননাকর জীবন যাপনে বাধ্য হচ্ছেন বলে জানিয়েছে সংস্থাটি। -আল জাজিরা, রেডিও ফ্রি এশিয়া

এই মানবাধিকার সংস্থাটি মনে করে, এই অনির্ধারিত ও অনিয়মতান্ত্রিক বন্দিত্বের এখনই অবসান হতে হবে। এক বিশেষ প্রতিবেদনে এটির লেখক শায়না বাউচনের বলেন, ‘৮ বছর থরে ১ লাখ ৩০ হাজার রোহিঙ্গাকে অমানবিক পরিবেশে রেখেছে মিয়ানমার। তারা তাদের বাড়ি, জমি, সাধারণ জীবন থেকে বিচ্ছিন্ন হয়েও আশা করছে দেশের সরকারের আচরণ একটু উন্নত হবে। ২০১৭ সালের আগে মিয়ানমারে রোহিঙ্গাদের সংখ্যা ছিলো ১০ লাখের বেশি। তারা শতশত বছর ধরে দেশটিতে বাস করেছেন। কিন্তু দেশটির সরকার তাদের বাংলাদেশ থেকে যাওয়া অবৈধ অণুপ্রবেশকারী বলে চিহ্নিত করে অমানবিক নির্যাতন চালাচ্ছে। ২০১৭ সালে গণহত্যার শিকার হয়ে বিপুল পরিমাণ রোহিঙ্গা দেশ ছেড়ে পালান। সে বছর সাড়ে ৭ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালালেও আড়াই লাখের মতো এখনও নিজ দেশে রয়ে গেছে। এরমধ্যে ২০১২ সালের সংঘাতের সময় থেকে ১ লাখের বেশি রোহিঙ্গা শরণার্থী শিবিরগুলো আছে, যেগুলোর অবস্থা বন্দী শিবিরের মতোই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ