Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অতি দারিদ্রের দোরগোড়ায় বিশ্বের সাড়ে পনেরো কোটি মানুষ : বিশ্বব্যাংক ‍

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২০, ৬:৫৪ পিএম

বিশ্বব্যাংক জানিয়েছে, অতি দারিদ্রের দোরগোড়ায় বিশ্বের সাড়ে পনেরো কোটি মানুষ। কোভিড পরিস্থিতির জন্য এ পরিস্থিতি তৈরি হচ্ছে। ২০২১ সালের মধ্যে অতিদরিদ্র মানুষের সংখ্যা হতে যাচ্ছে দেড়শ মিলিয়নে (১৫ কোটি)। দিনে ১.৯০ ডলার (বাংলাদেশি মুদ্রায় ১৬১ টাকা) থেকে কম খরচের জীবনযাপনকে অতিদারিদ্র্য হিসেবে সংজ্ঞায়িত করা হয়ে থাকে। -বিবিসি, আনন্দবাজার ও ইন্ডিয়ার এক্সপ্রেস

বিশ্ব ব্যাঙ্কের রিপোর্টে জানানো হয়েছে, অতিমারি ও টানা গৃহবন্দী দশায় কাজকর্ম হারিয়ে পৃথিবীতে অতিরিক্ত ৮ কোটি ৮০ লক্ষ থেকে ১১ কোটি ৫০ লক্ষ মানুষ চরম দারিদ্রসীমায় পৌঁছবেন। ফলে বাকি সংখ্যক মানুষের ওপরও এর প্রভাব পড়বে। বিবিসি জানায়, সর্বশেষ ১৯৯৮ সালে এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছিল বলে বিশ্বব্যাংকের একটি প্রতিবেদন জানিয়েছে। মহামারি বিশ্বব্যাপী সংঘাত ও জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলোকে আরও বেশি বাড়িয়ে তুলেছে। ফলে দারিদ্র্য হ্রাস ধীর হয়ে গেছে বলে আন্তর্জাতিক সংস্থাটি জানিয়েছে। বিশ্বব্যাংকের দারিদ্র্য ও সমৃদ্ধি বিষয়ক দ্বিবার্ষিক প্রতিবেদনটিতে জানায়, করোনা পরিস্থিতির আগে ধারণা করা হয়েছিল, ২০২০ সালে বিশ্বের অতি দারিদ্র্যের হার ৭.৯ শতাংশে নেমে আসবে। কিন্তু এ বছর বিশ্বের জনসংখ্যার ৯.১ এবং ৯.৪ শতাংশের মধ্যে এটি প্রভাব ফেলবে।

আনন্দবাজার ও ইন্ডিয়ার এক্সপ্রেস জানায়, প্রতিবেদনটির অন্য অংশে দেখা গেছে, মহামারির মধ্যে বিলিয়নিয়াররা রেকর্ড পরিমাণ আয় করেছে। প্রযুক্তি ও শিল্পখাতের শীর্ষ ব্যক্তিরা ভালো উপার্জন করেছেন। ‘পভার্টি অ্যান্ড শেয়ারড প্রসপারিটি রিপোর্ট’ অনুযায়ী ২০১৭ সালে দারিদ্রের হার ছিল ৯.২ শতাংশ। ২০২০ সালে করোনা-অতিমারি না-এলে এই সংখ্যাটা কমে ৭.৯ শতাংশে চলে আসত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ