Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

অবশেষে বোমাই ফাটালেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২০, ১২:০৩ এএম

টেনিসে কৃষ্ণাঙ্গ খেলোয়াড় হিসেবে যোগ্য দাম ও যোগ্য অর্থ পাননি সেরেনা উইলিয়ামস। একটি ব্রিটিশ ম্যাগাজিনে বোমা ফাটালেন সেরেনা। তেইশ ২৩ গ্র্যান্ড স্ল্যাম জয়ী ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের উচ্ছ্বসিত প্রশংসা করেন।
সেরেনা এর আগেও অসংখ্যবার বর্ণবিদ্বেষের প্রতিবাদ করেছেন। তিনি বলেছেন, ‘বর্ণবিদ্বেষী, বৈষম্যমূলক ঘটনা সবার সামনে আনার ক্ষেত্রে একটা বড় ভ‚মিকা নিয়েছে প্রযুক্তি। অনেক কিছুই এখন উঠে আসছে। যা লুকিয়ে রাখা হয়েছিল। এতোদিন ধরে হয়েই আসছে যা। মানুষ যেটাকে সহ্য করে আসছে। এর আগে কেউ ফোন বার করে ভিডিও করেনি।’

সেরেনা আরও বলেছেন, ‘এখন যেন ওদের (শ্বেতাঙ্গ) হঠাৎ করে নজরে পড়তে শুরু করেছে সব। এতোদিন কারো নজরে পড়েনি কেন? গোটা খেলোয়াড়জীবন জুড়েই তো আমি এই প্রতিবাদ করে আসছি।’
বিশ্বের টেনিস অঙ্গনে অন্যতম সফল এবং জনপ্রিয় খেলোয়াড় সেরেনা। তার বোন ভেনাস উইলয়ামসও কম বিখ্যাত নন। তারা সব সময়ই কোর্টে বর্ণবিদ্বেষী কোনো ঘটনার মুখোমুখি হলে প্রতিবাদ করেছেন।

টানা ১৪ বছর সেরেনা ক্যালিফোর্নিয়ায় একটি প্রতিযোগিতায় খেলেননি ২০০১ সালে বর্ণবিদ্বেষী মন্তব্য করার পরে। যে ঘটনায় লকার রুমে কান্নায় ভেঙে পড়েন তিনি। ২০১৮ সালে যুক্তরাষ্ট্র ওপেনে কোর্টে র‌্যাকেট আছড়ে ভাঙার পরে তার পয়েন্ট কেটে নেওয়া হয়েছিল। সেরেনা প্রতিবাদ করেছিলেন দ্বিচারিতার অভিযোগ তুলে। যার প্রশংসা করেন বিলি জিন কিং।

তবে সেরেনা একই সঙ্গে এটাও জানিয়েছেন, কৃষ্ণাঙ্গ মহিলা হিসেবে তিনি গর্বিত। মহিলা এবং কৃষ্ণাঙ্গদের দেখিয়ে দিতে হবে প্রতিবাদের ভাষা তাদেরও রয়েছে। সৃস্টিকর্তা জানেন, আমি নিজের প্রতিবাদের ভাষা ব্যবহার করি। সূত্র : ইন্ডিপেনডেন্ট/ডেইলি সাবা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ