Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফসল রফতানির প্রতিবন্ধকতা চিহ্নিতকরণ কর্মশালা

বিশেষ সংবাদদাতা, যশোর থেকে : | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২০, ১২:০৭ এএম

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) উদ্যান ফসল রফতানির বর্তমান অবস্থা এবং রফতানির বিভিন্ন প্রতিবন্ধকতা চিহ্নিতকরণবিষয়ক দিনব্যাপী কর্মশালার আয়োজন করে গতকাল বুধবার। ইনস্টিটিউটের কাজী বদরুদ্দোজা মিলনায়তনে ‘উদ্যান ফসলের রফতানি বাধা অতিক্রম করতে প্রযুক্তি বিকাশ ও বাস্তবায়নের প্রকল্প প্রস্তাবনা প্রস্তুতকরণ’ কর্মসূচির আওতায় এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)-এর অর্থায়নে আয়োজিত কর্মশালায় বারির বিজ্ঞানী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, এফএও-এর প্রতিনিধি অংশ নেন। বারির মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম প্রধান অতিথি থেকে কর্মশালার উদ্বোধন করেন। বারি’র পরিচালক (উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র) ড. আবেদা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বারি’র পরিচালক (গবেষণা) ড. মো. মিয়ারুদ্দীন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. এম এ রহিম, এফএও-এর সাবেক ভ্যালু চেইন স্পেশালিস্ট ড. মো. সালেহ আহমেদ, এফএও ঢাকার জাতীয় কর্মসূচি পরামর্শক এবং বাংলাদেশ প্রতিনিধি ড. ফারাজী বিনতে ফেরদৌস, কৃষি গবেষণা ফাউন্ডেশনের কর্মসূচি বিশেশজ্ঞ (উদ্যান) ড. শাহাবুদ্দীন আহমেদ। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বারি’র সবজি বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা এবং এই কর্মসূচির টিম লিডার ড. ফেরদৌসি ইসলাম।
প্রধান অতিথির বক্তব্যে বারি’র মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম বলেন, দেশের জিডিপিতে কৃষিখাতের অবদান প্রায় ১৭%। কর্মক্ষম জনসংখ্যার ৬০% প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কৃষির সাথে জড়িত। বাংলাদেশ থেকে বর্তমানে প্রায় ১০০ প্রকারের তাজা উদ্যান জাত ফসল বিশ্বের ৪০টিরও বেশি দেশে রফতানি করা হয়। বাংলাদেশের সবজির প্রধান রফতানি বাজার যুক্তরাজ্য, মালয়েশিয়া, সৌদিআরব, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, কাতার, রাশিয়া, ইতালি এবং কুয়েত। দিন দিন বিশ্ববাজারে বাংলাদেশি উদ্যানজাত পণ্যের চাহিদা বাড়ছে। কিন্তু নিরাপদ ও মানসম্পন্ন উৎপাদনের রফতানি নিশ্চিত করার জন্য আন্তর্জাতিক মানের সাথে আমাদের ফসল উৎপাদন ও ফসল সংগ্রহোত্তর ব্যবস্থাপনা উন্নত করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কর্মশালা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ