Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অগ্রাভিযান আজারবাইজানের পালাচ্ছে আর্মেনিয়ান সেনারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২০, ১২:০৪ এএম

সমঝোতার প্রস্তাব দিয়েও সুবিধা করতে না পেলে একের পর এক এলাকা ছেড়ে পালাচ্ছে আর্মেনিয়ান সেনারা। বিগত কয়েক দিন ধরে আর্মেনিয়ার বিরুদ্ধে ব্যাপক সাফল্য পাওয়ায় ক্রমেই অগ্রসর হয়েছে আজারবাইজানের বাহিনী। মঙ্গলবার সারারাত ধরে গোলাগুলি আর কামানের শব্দ পাওয়া গেছে ওই অঞ্চল থেকে। আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ৬ অক্টোবর রাতে আর্মেনিয় বাহিনীর ৫ম রেজিমেন্টের ঘাঁটিতে আর্টিলারি হামলা চালায় আজারি বাহিনী। এতে তাদের প্রতিরক্ষা ঘাঁটি ধ্বংস হয়। এতে অনেক আর্মেনিয় সেনা নিহত হয়েছেন বলে জানায় আজারবাইজান। এ সময় আজারবাইজানের সেনাবাহিনী আর্মেনীয়দের একটি ট্যাঙ্ক এবং তিনটি কামানও ধ্বংস করে। আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় আরো জানায়, আর্মেনীয়ার প্রথম রেজিমেন্টে খাদ্য সরবরাহ নিয়ে গুরুতর সমস্যার মুখোমুখি হচ্ছে। যার ফলে, অনেক আর্মেনিয়ান সেনা যুদ্ধ থেকে পালিয়ে যায়। এছাড়াও অন্যান্য রেজিমেন্টে গোলাবারুদ, জ্বালানী ও খাদ্য সমস্যা দেখা দিয়েছে দাবি করে আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবী, ভুল তথ্যের কারণে আর্মেনিয় সেনাদের একদল অপর দলের উপর গুলি চালিয়েছে। এতে বেশ কয়েকজন নিহত হয়েছে। এদিকে আজারবাইজানের সামরিক বাহিনী নাগানো-কারাবাখের গুরুত্বপূর্ণ জাব্রাইল জেলা মুক্ত করার পর একই জেলার শিখালী আগালি, সারিজালি এবং মেজ্রে নামক তিনটি গ্রাম আর্মেনিয়ান বাহিনীর কাছ থেকে মুক্ত করেছে বলে এক টুইট বার্তায় জানিয়েছেন আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহান আলিয়েভ। এর আগে আরো ২২ এলাকা আর্মেনিয় দখলদারিত্ব থেকে মুক্ত করে বলে জানায় তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয়। যুদ্ধবিরতির আহ্বান উপেক্ষা করে লড়াই চালিয়ে যাচ্ছে আর্মেনিয়া ও আজারবাইজান। বাড়ছে হতাহতের সংখ্যা। হামলা নিয়ে দুই পক্ষের পাল্টা দাবিতে সঙ্কট আরো বাড়ছে। যুদ্ধ দ্বিতীয় সপ্তাহে গড়ালেও বিতর্কিত নাগার্নো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে লড়াই থামার কোন লক্ষণ নেই। এরই মধ্যে ৩০০ জনের বেশি প্রাণ হারিয়েছেন। সোভিয়েত ইউনিয়ন পতনের পর থেকেই এই অঞ্চলে দুই দেশের বিরোধ চলছে। ১৯৯০ এর দশকে আর্মেনিয়ান নৃগোষ্ঠী আজারবাইজানের কাছ থেকে কারাবাখ দখল করে। এ নিয়ে সঙ্ঘাত ছড়িয়ে পড়ে সে সময়ই। শুরু হয় যুদ্ধ, যাতে প্রাণ হারিয়েছেন ৩০ হাজার মানুষ। ১৯৯৪ সালে দুই পক্ষের মধ্য যুদ্ধবিরতি চুক্তিতে সরাসরি সঙ্ঘাতের ইতি ঘটলেও এ নিয়ে দুই দেশের বিবাদ অব্যাহত ছিল। নিজেদের অঞ্চল আবার দখলে বেশ কয়েকবারই হুমকি দিয়েছে আজারবাইজান। বিবিসি, রয়টার্স, আনাদোলু।



 

Show all comments
  • Sujana Khan ৮ অক্টোবর, ২০২০, ২:০০ এএম says : 0
    ১৬ বছর আ‌গে এরকম আজারবাই‌জে‌নের সৈন‌্যদেরও লাশ প‌ড়ে‌ছিল । প্রায় ১ লাখ আজারবাইজা‌নের মানু‌ষের লাশ প‌ড়ে‌ছিল । অস্রহীন ও সহায় সম্বলহীন আজারবাইজা‌নের সৈন‌্যরা ছিল দি‌শেহারা । এখন তুরষ্ক ও পা‌কিস্তা‌নের অস্র ও ট্রেনিং এর সাহা‌য্যে ও আল্লাহর রহম‌তে পাল্টা প্রতি‌শোধ নি‌চ্ছে । আল্লাহ মুসলমান‌দের সাহায‌্য ক‌রো ।
    Total Reply(0) Reply
  • Akkas Uddin ৮ অক্টোবর, ২০২০, ২:০০ এএম says : 0
    সাবাস আজারবাইজান এভাবে ফিলিস্তিনকে অবমুক্ত করা হবে ইসরাইল মুক্ত হবে মধ্যপ্রাচ্য সেই দিন বেশি দূরে নয়
    Total Reply(0) Reply
  • Nizam Uddin ৮ অক্টোবর, ২০২০, ২:০০ এএম says : 0
    আলহামদুলিল্লাহ আল্লাহ হুমা আমিন
    Total Reply(0) Reply
  • Akash Nadim ৮ অক্টোবর, ২০২০, ২:০১ এএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • সুন্দর মন সুমন ৮ অক্টোবর, ২০২০, ২:০২ এএম says : 0
    আলহামদুলিল্লাহ এগিয়ে যাও বীরেরা
    Total Reply(0) Reply
  • Abdullah Al Noman ৮ অক্টোবর, ২০২০, ২:০২ এএম says : 0
    অভিনন্দন ! নাগর্নো কারাবাখ থেকে দখলদার আর্মেনিয়াকে সরে যেতেই হবে। এছাড়া সেখানে শান্তি আসবে না।
    Total Reply(0) Reply
  • Md Eshak ৮ অক্টোবর, ২০২০, ২:০২ এএম says : 0
    শিগ্রই এ বিজয় ফিলিস্তিন থেকে কাশ্মীর হয় আরাকন পর্যন্ত ছড়িয়ে পড়বে।
    Total Reply(0) Reply
  • Me Sagor Mia ৮ অক্টোবর, ২০২০, ৫:৫৬ এএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • এম আর ইমন ৮ অক্টোবর, ২০২০, ১:২১ পিএম says : 0
    শুধু আজার ভাইজান না, ঠিক এভাবেই একদিন ইহুদি ইসরাইলের মূলোৎপাটন করে ফিলিস্তিনের ভূমি স্বাধীন করতে হবে।আর এ জন্য অগ্রণী ভূমিকা নিতে হবে তুরস্ক ও ইরানকে।
    Total Reply(0) Reply
  • MD.TAREQUE RHAMAN ৮ অক্টোবর, ২০২০, ১০:৩৭ পিএম says : 0
    আগামীতে তুরস্কের নেতৃত্বে ফিলিস্তিন, কাশ্মীর,সিরিয়া,লেবানন,লিবিয়া ও মায়ানমার সহ বিশ্বের অত্যাচারিত মুসলমানদের মুক্তির জন্য এরদোয়ান কাজ সংগ্রাম চালিয়ে যাবে। ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • MD.TAREQUE RHAMAN ৮ অক্টোবর, ২০২০, ১০:৩৭ পিএম says : 0
    আগামীতে তুরস্কের নেতৃত্বে ফিলিস্তিন, কাশ্মীর,সিরিয়া,লেবানন,লিবিয়া ও মায়ানমার সহ বিশ্বের অত্যাচারিত মুসলমানদের মুক্তির জন্য এরদোয়ান কাজ সংগ্রাম চালিয়ে যাবে। ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ