Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শব্দের চেয়ে ৮ গুণ দ্রুতগতির ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা রাশিয়ার

ভ্লাদিমির পুতিনের ৬৮তম জন্মদিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২০, ৬:২৫ পিএম | আপডেট : ৬:৫৫ পিএম, ৭ অক্টোবর, ২০২০

রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের ৬৮তম জন্মদিন উপলক্ষে শব্দের চেয়ে আটগুণ দ্রুতগতির ক্ষেপণাস্ত্র জিরকনের সফল পরীক্ষা চালিয়েছে রাশিয়া। আজ বুধবার (০৭ অক্টোবর) ক্ষেপণাস্ত্রটি ব্যারেন্টস সাগরে একটি লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সফল হয়েছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।
এক ভিডিও কনফারেন্সে রুশ সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ ভ্যালেরি জেরাসিমভ পুতিনকে জানান, মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭টা ১৫ মিনিটে শ্বেতসাগরের অ্যাডমিরাল গোরসকভ ফ্রিগেট থেকে জিরকন ক্রুজ মিসাইলটি উৎক্ষেপণ করা হয়। এটি ব্যারেন্টস সাগরের একটি লক্ষ্যবস্তুতে সরাসরি আঘাত হেনেছে। পরীক্ষাটি সফলভাবে সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন জেরাসিমভ।
তিনি আরও জানান, পরীক্ষাকালীন মাচ ৮ (শব্দের চেয়ে ৮ গুণ দ্রুত) গতিতে ৪৫০ কিলোমিটার অতিক্রম করে লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে ক্ষেপণাস্ত্রটি। উড্ডয়নকালে এর সর্বোচ্চ উচ্চতা ছিল ২৮ কিলোমিটার এবং যাত্রার সময় ছিল সাড়ে চার মিনিট। ক্ষেপণাস্ত্রটি গড়ে প্রতি সেকেন্ডে ১ দশমিক ৬ কিলোমিটার বা ঘণ্টায় ৫ হাজার ৭০০ কিলোমিটার অতিক্রম করেছে। তবে এর সর্বোচ্চ গতিবেগ মাচ ৮-এর বেশি, অর্থাৎ ঘণ্টায় সাড়ে নয় হাজার কিলোমিটার পার হয়ে যাওয়ার কথা।
জেরাসিমভ জানিয়েছেন, এই ক্ষেপণাস্ত্রটি মাত্র সাড়ে ৪ মিনিটে প্রায় ৪৫০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।
ক্ষেপণাস্ত্র পরীক্ষা সফল হওয়ার পর এটির প্রশংসা করেছেন প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। তিনি বলেন, এটি দেশের জন্য একটি গুরুত্বপূর্ণ ঘটনা। এছাড়া এটি জাতির নিরাপত্তায় ভূমিকা রাখবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।
ভ্যালেরি জেরাসিমভ জানিয়েছেন, পরীক্ষার সব ধাপ শেষে রুশ নৌবাহিনীর সাবমেরিন ও স্থলযানের সঙ্গে যুক্ত করা হবে জিরকন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রগুলো। সূত্র: রয়টার্স, তাস।



 

Show all comments
  • Jack Ali ৭ অক্টোবর, ২০২০, ৯:৫৬ পিএম says : 1
    This missile should hit back of muslim killer putin Iblees.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ