Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

ইরানের কাছে রাশিয়ার উন্নত এস-৪০০ প্রতিরক্ষা বিমান বিক্রয়ে ‘কোনও সমস্যা নেই’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২০, ৯:২২ পিএম

ইরানে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত লেভান জাজাগারিয়ান বলেছেন, ইরানের নিকট রাশিয়ার উন্নত এস -৪০০ প্রতিরক্ষা বিমান বিক্রিতে 'কোনও সমস্যা নেই'। রাষ্ট্রদূত বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞার হুমকি সত্ত্বেও এই মাসের শেষদিকে যখন জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হবে, তখন মস্কো তেহরানের কাছে এস-৪০০ প্রতিরক্ষা বিমান ব্যবস্থা বিক্রি করতে কোনো আপত্তি করবে না। রাষ্ট্রদূত ইরানের রেসালাত পত্রিকায় শনিবার বলেছেন, মস্কোর "এস -৪০০" ইসলামিক প্রজাতন্ত্রের কাছে বিক্রি করতে কোনও সমস্যা নেই।–দ্য নিউ আরব, রেসালাত

রাষ্ট্রদূত ১৯ অক্টোবর ইরানের উপর জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞার আসন্ন প্রত্যাহার প্রসঙ্গে বক্তব্য রাখতে গিয়ে বলেন, আমেরিকা ইরান এবং অন্য অনেক দেশের উপর নিজেদের অস্ত্র বিক্রি করে তাদের উপর কঠোর নিষেধাজ্ঞাগুলো পুনরায় চাপিয়ে দিয়েছে। রাষ্ট্রদূতের বরাত দিয়ে বলা হয়েছে, আমরা প্রথম দিন থেকেই বলেছি যে, ইরানের কাছে ১৯ অক্টোবর থেকে অস্ত্র বিক্রি করতে কোনও সমস্যা হবে না।

জাজাগারিয়ান উল্লেখ করেন, ২০১৫ সালে রাশিয়া ইরানের নিকট তার আগের প্রজন্মের প্রতিরক্ষা বিমান এস-৩০০ এর বেশ কয়েকটি ব্যাটারি বিক্রি করেছিল। ইরান মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য বড় শক্তিগুলোর সাথে পারমাণবিক চুক্তি স্বাক্ষর করার পরেই ২০১৫ সালের বিক্রয়ের কাজটি হয়েছিল। পারমাণবিক চুক্তি স্বাক্ষর না হওয়া পর্যন্ত মস্কো আন্তর্জাতিক নিষেধাজ্ঞাগুলো মেনে চলার জন্য এই বিক্রয়কে স্থগিত করে দিয়েছিল। রাষ্ট্রদূত ইঙ্গিত দিয়ে আরও বলেন, এবার মার্কিন নিষেধাজ্ঞার হুমকিতে মস্কোকে বিদায় দেওয়া যাবে না।



 

Show all comments
  • F-35 ৬ অক্টোবর, ২০২০, ১০:৫৮ পিএম says : 0
    S-400 আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। "প্রতিরক্ষা বিমান" নয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ