Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্বের ১০ শতাংশ মানুষই করোনা আক্রান্ত!

ভয়াবহ আশঙ্কার কথা শোনাল ডব্লিউএইচও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২০, ১২:০৭ এএম

বিশ্বে মোট করোনা আক্রান্তের সংখ্যা কত? খাতায় কলমে হিসেব বলছে কমবেশি সাড়ে ৩ কোটি। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এ সংখ্যা তো হিমশৈলের চুড়া মাত্র। আসলে এর চেয়ে অনেকগুণ বেশি মানুষ এ মারণ ভাইরাসের কবলে পড়েছেন। শুধু উপসর্গ দেখা না যাওয়া বা করোনা পরীক্ষা না হওয়ার জন্য তা প্রকাশ্যে আসেনি। ডবিøউএইচও›র আশঙ্কা, ইতিমধ্যেই প্রত্যেক দশজনের মধ্যে একজনের শরীরে এই মারণ ভাইরাস থাবা বসিয়ে ফেলেছে। অর্থাৎ বিশ্বের ১০ শতাংশ মানুষ এ ভাইরাসের কবলে পড়ে গিয়েছেন। আর এদের অধিকাংশই উপসর্গহীন। সুতরাং, এ আক্রান্তের সংখ্যাটা আরও অনেকগুণ বাড়ার সম্ভাবনা থেকে যাচ্ছে।
জেনিভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার বৈঠকে ডবিøউএইচও’র জরুরি বিভাগের কর্তা মাইক রায়ান জানিয়েছেন, এ মুহূর্তে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যাটা ৮০ কোটি পর্যন্ত হতে পারে। তার দাবি, এ মুহূর্তে বিশ্বের প্রায় ১০ শতাংশ মানুষই এই ভাইরাসের কবলে পড়ে থাকতে পারেন। এর অর্থ হল, বিশ্বের একটা বড় অংশের মানুষ এখনও এ রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকির মধ্যে আছেন। আমাদের বুঝতে হবে, এ মহামারি আরও ভয়াবহ হতে পারে। তাই সংক্রমণ কমাতে আমাদের হাতে যা যা উপায় আছে, সব আরও কার্যকরভাবে ব্যবহার করতে হবে।
গত বছর ডিসেম্বরে প্রথমবার ইউহানে মারণ করোনা ভাইরাসের উপস্থিতি টের পাওয়া যায়। তারপর থেকে তা গ্রাস করে গোটা বিশ্বকে। স্তব্ধ হয়ে যায় জনজীবন। চিন, ইতালি, স্পেন, ব্রিটেন, রাশিয়া, ব্রাজিল, ভারত, আমেরিকা-একের পর এক দেশ করোনার গ্রাসে এসেছে। লাফিয়ে বেড়েছে আক্রান্তের সংখ্যা। অব্যাহত মৃত্যুমিছিলও। আজ গোটা বিশ্বে সরকারি হিসেবে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যাটা সাড়ে ৩ কোটি ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে দশ লক্ষের বেশি মানুষের। আর এর সিংহভাগটাই আমেরিকা, ভারত এবং ব্রাজিলের বাসিন্দা। এ বিষয়টিতে আলোকপাত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রোস আধানম ঘেব্রিয়েসুস। তিনি বলছেন, মানছি যে বিশ্বের সব দেশে এই ভাইরাস থাবা বসিয়েছে। কিন্তু মোট আক্রান্তের ৭০ শতাংশই এসেছে মাত্র ১০টা দেশ থেকে। মাত্র ৩টি দেশই অর্ধেক মৃত্যুর জন্য দায়ী’। ডবিøউএইচও কর্তার দাবি, এতেই বোঝা যাচ্ছে আমারা একত্রিত হলে, ভাইরাস এতটা প্রভাব ফেলতে পারত না। সূত্র : এএফপি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ