Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মার্কিন নির্বাচনে এবারও ইলেকশন ইঞ্জিনিয়ারিংয়ে বিদেশি শক্তি : গোয়েন্দাদের সতর্কবার্তা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২০, ৮:২১ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের এক শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা সতর্ক করে বলেছেন, মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের পরিকল্পনা করছে বিদেশি কয়েকটি শক্তি। বিশেষত রাশিয়া, চীন ও ইরান শুধু প্রভাব বিস্তার নয়, ইলেকশন ইঞ্জিনিয়ারিংয়ে অংশ নিতে পারে বলেও জানান তিনি। অন্য শীর্ষ গোয়েন্দা কর্মকর্তারাও একমত তার সঙ্গে। যুক্তরাষ্ট্রের ইন্টেলিজেন্স কমিউনিটি মনে করে, রুশরা মার্কিন নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষে অবশ্যই কাজ করবে। -বিবিসি

২০১৬ সালেও রুশরা এই কাজ করেছিলো বলে অভিযোগ রয়েছে। বিশেষত ট্রাম্পের ক্ষমতায় থাকালে রুশ প্রভাব বৃদ্ধি সহজ বলে মনে করেন রুশ গোয়েন্দা কর্মকর্তারা। অবশ্য গোয়েন্দা কর্মকর্তারা মনে করেন, এক্ষেত্রে চীনের অবস্থান উল্টো। ট্রাম্প তার শাসনামলে চীনের উপর যথেষ্ঠর চেয়েও বেশি চাপ প্রয়োগ করেছেন। এই ব্যাপারে একমত মার্কিন অ্যাটর্নি জেনারেল উইলয়াম বারও। তিনি জানিয়েছেন, গোয়েন্দা প্রতিবেদন অনুযায়ী স্পষ্টভাবেই বলা যায়, চীন জো বাইডেনের পক্ষে কাজ করতেই আগ্রহী। ইরানের বিরুদ্ধে শুরু থেকেই কঠোর ব্যবস্থা নেবার পক্ষে ছিলেন ট্রাম্প। এরই অংশ হিসেবে বের হয়ে গেছেন পারমাণবিক চুক্তি থেকে। ইরান মনে করে, তাদের দেশের প্রতি জো বাইডেন তুলনামূলক নরম আচরণ করবেন। তাই এই ডেমোক্রেট নেতাকেই ক্ষমতায় দেখতে চায় তেহরান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ