Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ট্রাম্পের অক্সিজেনের মাত্রা দু’বার কমেছে এবং স্টেরয়েড দিতে হচ্ছে : হোয়াইট হাউস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২০, ৭:৩২ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড স্বাস্থ্যের বর্তমান অবস্থা জানাতে গিয়ে ট্রাম্পের চিকিৎসার দায়িত্বে নিয়োজিত ডাক্তার সিন কেনলি বলেছেন, শনিবার থেকে ট্রাম্পের অক্সিজেনের মাত্রা দু’বার কমেছে এবং এখন স্টেরয়েড দেওয়া হচ্ছে মার্কিন প্রেসিডেন্টকে। তবে ট্রাম্পের সার্বিক স্বাস্থ্য পরিস্থিতি নিয়ে হোয়াইট হাউসের বিবৃতিতে ধোঁয়াশা তৈরি হয়েছে। কখনও বলা হচ্ছে ট্রাম্পের কোভিড সংক্রমণ কমতির দিকে, সোমবারই মিলিটারি হাসপাতাল থেকে ছাড়া পেতে পারেন তিনি। আবার কখনও হোয়াইট হাউসের কর্মকর্তারাই জানাচ্ছেন, খুব একটা ভাল নেই ট্রাম্প। -সিএনএন

শুক্রবার থেকেই তার শারীরিক অবস্থা ছিল সঙ্কটজনক। অক্সিজেনের মাত্রা ক্রমশ কমছিল। তবে চিকিৎসায় এখন আগের থেকে একটু ভাল আছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের চিকিৎসক ডাক্তার সিন কেনলি বলেছেন, কোভিড সংক্রমণ ধরা পড়ার পরে অ্যান্টি-রেট্রোভিয়াল ওষুধ রেমডেসিভিরের থেরাপিতে ছিলেন ট্রাম্প। কেনলি জানিয়েছিলেন, মার্কিন প্রেসিডেন্টের ওজন বেশি। বয়স ৭৪ বছর। তাই ঝুঁকি না নিয়ে শুরু থেকেই তাকে রেমডেসিভিরের থেরাপিতে রাখা হয়েছিল। এই ওষুধের ডোজে নাকি সংক্রমণ কমেও যাচ্ছিল ট্রাম্পের। মিলিটারি হাসপাতালের মেডিক্যাল টিম জানিয়েছে, অক্সিজেন লেভেল কমলেও এখন স্টেরয়েডের চিকিৎসায় ভাল আছেন ট্রাম্প। তবে কবে তিনি পুরোপুরি সুস্থ হবেন সে ব্যাপারে কিছু জানাতে পারেননি হাসপাতাল কর্তৃপক্ষ। হোয়াইট হাউসের চিফ অব স্টাফ মার্ক মেডস জানিয়েছেন, শনিবার রাতে চিন্তা বাড়লেও এখন অক্সিজেনের মাত্রা একটু একটু বাড়ছে। আশা করা যায় তাড়াতাড়ি সেরে উঠবেন ট্রাম্প।

তবে আরও ৪৮ ঘণ্টা তাকে কড়া পর্যবেক্ষণে রাখতে হবে বলে জানিয়েছেন মেডস। রোববার রাতে জানা যায়, ট্রাম্পের শারীরিক অবস্থার অবনতি হয়েছে। তার শরীরে অক্সিজেনের মাত্রা কমে গেছে। কৃত্রিম অক্সিজেন সাপোর্টে রাখা হয়েছে তাকে। রোববার হাসপাতাল থেকেই মিনিট চারেকের ভিডিও পোস্ট করে ট্রাম্প বলেছিলেন, এই কয়েকদিনে কোভিড সংক্রমণের ব্যাপারে অনেক কিছু জানলাম। মুখের কথায় জানা নয়, স্কুলে ভর্তি হয়ে জানলাম। ঠিক যেমন করে বই পড়ে জানা যায়, তেমনভাবে আসল অভিজ্ঞতায় জানলাম। আমি ভাল আছি। আশা করছি, তাড়াতাড়ি ফিরে আসব। একটা অন্য রকম অভিজ্ঞতা হল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ