Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ওমরা শুরু হওয়ায় আবার মুখরিত মক্কা মোকাররমা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২০, ৬:১৫ পিএম

করোনা মহামারির কারণে দীর্ঘ সাত মাস বন্ধ ছিল ওমরা। অবশেষে গতকাল রোববার থেকে আবার শুরু হয় ওমরা। স্বাস্থ্যবিধি মেনে কাবা চত্বরে ইহরাম পরিহিত আল্লাহপ্রেমীদের তাওয়াফ, সায়ী, নামাজ আর কান্নার আওয়াজে সৃষ্টি হয়েছে এক অভূতপূর্ব আবেগময় পরিবেশ। দীর্ঘদিন পর ওমরার সুযোগ পেয়ে, আল্লাহর ঘরকে কাছ থেকে দেখার আনন্দে সৃষ্টি হওয়া আবেগ পরিণত হয় কান্নায়। এ কান্না আনন্দের, এ কান্না মনিবের সকাশে হাজির হওয়ার। মহান আল্লাহর রহমতের দরিয়ায় জোয়ার সৃষ্টির প্রচেষ্টা। আরব নিউজে প্রকাশিত প্রতিবেদনটি ইনকিলাব পাঠকদের জন্য তুলে ধরেছেন মোহাম্মদ আবদুল অদুদ।

রোববার এশার নামাজের পর উপস্থিত মুসল্লিদের উদ্দেশে দেওয়া ভাষণে হারামাইন প্রেসিডেন্ট ও মক্কার প্রধান খতিব শায়খ ড. আবদুর রহমান সুদাইস বলেন, আজ মহান আল্লাহ আমাদের জন্য হারাম শরিফের দরজা খুলে দিয়েছেন। এ থেকে আমরা মহাসুসংবাদ ও আনন্দপ্রাপ্ত হয়েছি। এ থেকে সুধারণা নেব যে, ইনশাআল্লাহ আল্লাহ আমাদের জন্য এভাবে জান্নাতের দরজাগুলোও খুলে দেবেন। এ সময় তিনি ওমরাপালনকারীদের স্বাস্থ্যবিধি মেনে একাগ্রতার সঙ্গে ওমরাসহ যাবতীয় ইবাদত-বন্দেগিতে মনোনিবেশের আহ্বান জানান। এর আগে তিনি ওমরা পালনকারীদের মাঝে বিভিন্ন উপহার বিতরণ করেন এবং ওমরার কার্যক্রম পরিদর্শন করেন।

ওমরা শুরুর ঘোষণার সময় সউদি আরবের হজবিষয়ক মন্ত্রী মোহাম্মদ বেনতেন দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে জানিয়েছিলেন, প্রথমপর্যায়ে খুবই সতর্কতার সঙ্গে এবং সুনির্দিষ্ট সময়ের ভেতরে ওমরা পালন করা হবে। ওমরা পালনকারীদের কয়েকটি গ্রুপে বিভক্ত করা হবে এবং সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি নিশ্চিত করা হবে। সামাজিক দূরত্ব বজায় রেখেই ওমরা পালনকারীদের পবিত্র কাবা তাওয়াফ করতে হবে। কাবা স্পর্শ ও হাজরে আসওয়াদ চুমো খাওয়া থেকে বিরত থাকতে হবে।

গতকাল ৪ অক্টোবর স্থানীয় সময় সকাল ৬টায় ওমরা পালনকারীদের প্রথম দলটির জন্য মসজিদে হারাম খুলে দেওয়া হয় বলে আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে। হাজার হাজার মুসল্লিকে মাস্ক পরা অবস্থায় কাবা শরীফ তাওয়াফ করতে দেখা গেছে। নিয়ম মেনে তারা সায়ীসহ ওমরার যাবতীয় আনুষ্ঠানিকতা শেষ করছেন। এর আগে মসজিদে হারামে প্রবেশের জন্য ওমরা পালনকারীরা কুদাই বাসস্টেশনে জড়ো হন। সেখান থেকে তাদের মসজিদে হারামে নিয়ে যাওয়া হয়। ওমরা পালনে আসা প্রথম দলটি মসজিদে হারামের ‘আজইয়াদ’ গেট দিয়ে প্রবেশ করেন। এখানে তাদেরকে জমজমের পানি ইত্যাদি দিয়ে স্বাগত জানানো হয়। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত মার্চে ওমরা কার্যক্রম বন্ধ করে দেয় সউদি আরব। মহামারির কারণে এবার মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় সমাবেশ হজও সীমিত আকারে পালিত হয়েছে।

সউদি আরব সরকার জানিয়েছে, তিনটি ধাপে ওমরা কার্যক্রম চালুর পরিকল্পনা রয়েছে তাদের। প্রথম ধাপে শুধু সউদি আরবের অবস্থানরতরাই সুযোগ পাচ্ছেন। ওমরার জন্য বানানো নির্দিষ্ট অ্যাপ ‘ইতামারনা’র মাধ্যমে সউদি হজ মন্ত্রণালয়ে আবেদন করতে হয়েছে তাদেরকে। এমনিতে আগে দৈনিক ২০ হাজার জনকে ওমরা করার অনুমতি দেওয়া হলেও এখন এর ৩০ শতাংশ, অর্থাৎ এক দিনে ছয় হাজার জনকে স্বাস্থ্যবিধি মেনে ওমরা করার অনুমতি দেওয়া হচ্ছে। দ্বিতীয় ধাপে ১৮ অক্টোবর থেকে তা বাড়িয়ে একদিনে সর্বোচ্চ ১৫ হাজার জনকে ওমরার জন্য মসজিদে হারামে প্রবেশের অনুমতি দেওয়া হবে। তৃতীয় ধাপে ১ নভেম্বর থেকে সউদি আরবে অবস্থান করা এবং বিদেশ থেকে আসা ওমরাযাত্রীদের মক্কার মসজিদে হারামে ঢুকতে দেওয়া হবে। তখন প্রতিদিন ২০ হাজার মানুষ ওমরা করার সুযোগ পাবেন। সউদি সরকার সম্প্রতি সীমিত পরিসরে ওমরা শুরুর সিদ্ধান্তের কথা জানায়। এরপর গত ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হয় মোবাইল অ্যাপ্লিকেশন ‘ইতামারনা’র মাধ্যমে নিবন্ধন কার্যক্রম। নিবন্ধন শুরুর প্রথম কয়েক ঘণ্টার মধ্যে প্রথম ১০ দিনের ওমরা পালনের নির্ধারিত কোটা পূর্ণ হয়ে যায়। প্রথম ধাপে ৪২ হাজার ৮৭৩ জন সউদি নাগরিক ও ৬৫ হাজার ১৬৮ জন প্রবাসীসহ মোট ১ লাখ ৮ হাজার ৪১ জনকে ৪ অক্টোবর থেকে শুরু হওয়া ওমরা পালনের অনুমতি দেওয়া হয়েছে।

গতবছর সব মিলিয়ে এক কোটি ৯০ লাখ মানুষ ওমরা পালন করেন। আর প্রতিবছর বিভিন্ন দেশের বিশ লাখের বেশি হজ করার সুযোগ পেলেও এবার সউদি আরবে বসবাসরত মাত্র কয়েক হাজার মুসলমান সে সুযোগ পেয়েছেন। আরব নিউজ লিখেছে, ভাইরাসের বিস্তার ঠেকাতে ওমরাযাত্রীদের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে কঠোরভাবে। মসজিদে হারামের প্রবেশ পথে এবং ভেতরে বিভিন্ন স্থানে বসানো হয়েছে থার্মাল ক্যামেরা, যাতে নিয়মিত তাপমাত্রা পর্যবেক্ষণ করে প্রয়োজনে জরুরি সতর্কতা জারি করা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ