Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জড়িতদের গ্রেফতারে জারি হচ্ছে রেড অ্যালার্ট

মানবপাচার নিয়ে সিআইডির সংবাদ সম্মেলন

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

মানবপাচারের সঙ্গে জড়িত বিদেশে পলাতক দালালদের গ্রেফতারে শিগগিরই ইন্টারপোলের মাধ্যমে রেড নোটিশ জারি করা হবে। লিবিয়ার মিজদাহ শহরে গুলি করে ২৬ বাংলাদেশি হত্যার পর মানবপাচারে জড়িতদের গ্রেফতারে এ পদক্ষেপ নিতে হচ্ছে। ওই আক্রমণে বেঁচে যাওয়া ১২ জনের মধ্যে ৯ জনকে ইতোমধ্যে দেশে ফিরিয়ে আনা হয়েছে। বাকি তিনজনকে আনা সম্ভব হয়নি। গত ৩০ সেপ্টেম্বর বিকাল সাড়ে ৫টার দিকে বাংলাদেশ ও লিবিয়ার যৌথ উদ্যোগে বোরাক এয়ারের বিশেষ ফ্লাইটে এ ৯ জন ফিরে আসেন। গতকাল রোববার সিআইডি সদর দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানান সিআইডির অর্গানাইজড ক্রাইমের ডিআইজি আবদুল্লাহ হেল বাকী।

সংবাদ সম্মেলনে আরো বলা হয়, চলতি বছরের ২৮ মে লিবিয়ার মিজদাহ শহরে মানব পাচারকারীদের গুলিতে ৩০ জন নিহত হন। এরমধ্যে ২৬ জন ছিলেন বাংলাদেশি। ওই আক্রমণে আহত হন আরও ১২ জন বাংলাদেশি। এ ঘটনায় ২৬টি মামলা হয়। যারমধ্যে সিআইডি ১৫টি মামলার তদন্ত করছে। এসব মামলার ৪৪ আসামিকে ইতোমধ্যে গ্রেফতার করা হয়েছে।

ডিআইজি আবদুল্লাহ হেল বাকী বলেন, মামলার তদন্তকালে অনেক আসামিই আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। বিদেশে অবস্থানরত দালাল ও মূল আসামিদের গ্রেফতারের জন্য অচিরেই ইন্টারপোলের মাধ্যমে রেড নোটিশ জারি করা হবে। লিবিয়া থেকে আসা নয়জন ভিকটিমকে সিআইডি সদর দপ্তরে নিয়ে আসা হয়। মামলার তদন্তের স্বার্থে ঘটনাস্থলের বর্ণনা, ঘটনার সার্বিক বিবরণ ও প্রাসঙ্গিক সাক্ষ্যের জন্যে ভিকটিমদের বক্তব্য নেয়া হয়। অচিরেই জবানবন্দি নেয়ার জন্য ভিকটিমদের আদালতে উপস্থাপন করা হবে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিআইডির অর্গানাইজড ক্রাইমের বিশেষ পুলিশ সুপার সৈয়দা জান্নাত আরা বলেন, আগামী সপ্তাহের মধ্যে বিদেশে অবস্থারনত ৮ থেকে ১০ জন আসামিকে গ্রেফতার করতে ইন্টারপোলের মাধ্যমে রেড নোটিশ জারি করা হবে। এ ঘটনায় সিআইডি বাদী হয়ে রাজধানীর পল্টন ও বনানী থানায় তিনটি মামলা করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিআইডি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ