Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চিলিতে কুইলাজা গাছের বাকল হলো কোভিড ভ্যাকসিনের মূল উপাদান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২০, ৮:১২ পিএম

চিলিতে কোভিড ভ্যাকসিনের মূল উপাদান হিসেবে ব্যবহৃত হচ্ছে কুইলাজা গাছের বাকল।দেশটির বায়োটেক কোম্পানি ডেজার্ট কিং এ ভ্যাকসিন তৈরি করছে এবং অনদ্রেস অঞ্চলে এ গাছ বেশি জন্মায়। এ গাছ ঠান্ডা ও প্রদাহের চিকিৎসায় ব্যবহৃত হয়। কোম্পানিটি বলছে, তাদের উৎপাদিত ভ্যাকসিন কোভিড নিরাময় এবং অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম। -ডয়চে ভেলে
কোম্পানিটি কুইলাজা গাছের বাকল ও কাঠ ভ্যাকসিনের মূল উপাদান হিসেবে ব্যবহার করেছেন। কেবল চিলিতেই এ গাছ জন্মায়। তারা মার্কিন ভ্যাকসিন ডেভলপমেন্ট সংস্থা নভোভ্যাক্সের ব্রিটিশ সহায়ক সংস্থার কাছে এ গাছের ফলের গুড়ো বিক্রি করে থাকেন। কোম্পানিটি ভ্যাকসিন তৈরিতে এ গুড়ো ব্যবহার করছে কি-না, তা বলেননি তারা। ডেজার্ট কিংয়ের জেনারেল ম্যানেজার অ্যানদ্রেজ গঞ্জোলেস বলেন, সব কিছু ভালো মতো হলে আগামী বছরের শুরুতে ভ্যাকসিন উৎপাদনে যাবেন। ভ্যাকসিনের দুইটি উপাদান থাকে- একটি হলো অ্যান্টিজেন এবং অপরটি সহায়ক। অ্যান্টিজেন শরীরে প্রতিরোধ ক্ষমতা তৈরি করে এবং সহায়ক ভাইরাস ধ্বংস করে।

তিনি আরও বলেন, লুইজালা ওই অঞ্চলে সাবান গাছ নামেও পরিচিত। এ গাছ ৬৫ ফুট পর্যন্ত উঁচুএবং সাড়ে ৫ ফুট পর্যন্ত ব্যাস হতে পারে। এ গাছে থাকা স্যাপোনিন বিষাক্ত পদার্থ বের করে আনতে সক্ষম। গবেষণায় দেখা গেছে ৫০ ধরনের স্যাপোনিন রয়েছে এ গাছে। সেখান থেকে কিউএস৭ এবং কিউএস২১ ভ্যাকসিনের সহায়ক তৈরিতে ব্যবহার করা হয়। তারা নভোভ্যাক্সের জন্য বিপুল পরিমাণে লুইজালা গাছ চাষ করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ