Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঘণ্টাপ্রতি বিশ্বের সর্বোচ্চ নূন্যতম ২৫ ডলার মজুরি নির্ধারণ করলো জেনেভা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২০, ৬:৩৫ পিএম

ঘণ্টাপ্রতি বিশ্বের সর্বোচ্চ নূন্যতম মজুরি নির্ধারণ করলো জেনেভা। সুইজারল্যান্ডের জেনেভার ভোটাররা ঘণ্টায় সর্বনিম্ন ২৫ ডলার মজুরি দিতে গণভোট দিয়েছে। এখন থেকে জেনেভার কর্মীরা সপ্তাহে ৪১ ঘণ্টা কাজের জন্য ৪ হাজার সুইস ফ্রাঙ্ক মজুরি পাবেন। -সিএনএন

সরকারী তথ্য অনুযায়ী, ৫৮ শতাংশ ভোটার দেশটির লেবার ইউনিয়নের সমর্থিত ঘণ্টায় ২৩ সুইস ফ্রাঙ্ক নূন্যতম মজুরির পক্ষে ভোট দিয়েছে। দারিদ্রতার বিরুদ্ধে লড়াই ও শ্রমের মর্যাদা বৃদ্ধিতে এই পদক্ষেপ নেয়া হয়। সুইজারল্যান্ডে প্রত্যক্ষ গণতন্ত্রের আওতায় ভোটাররা সরাসরি প্রধান প্রধান নীতি-নির্ধারণী বিষয়গুলোতে ভোট দিয়ে থাকেন। সুইজারল্যান্ডে জাতীয়ভাবে কোনো নূন্যতম মজুরি নির্ধারণ করা নেই। দেশটির ২৬টি সুইস ক্যান্টনের মধ্যে জেনেভা চতুর্থ শহর হিসেবে এটি নির্ধারণে ভোট গ্রহণ করেছে। জেনেভার স্টেট কাউন্সিলর মাওরো পোগিয়া বলেন, প্রাথমিকভাবে ১ নভেম্বর থেকে জেনেভা ক্যান্টনের ৬ শতাংশ কর্মীর মধ্যে এই নূন্যতম মজুরি হার কার্যকর হবে।

জেনেভার আমব্রেলা অর্গানাইজেশন এই রায়কে ‘ঐতিহাসিক’ বলে জানিয়েছেন। এর ফলে ৩০ হাজার কর্মী সরাসরি উপকৃত হবেন যাদের মধ্যে ১০ হাজারই নারী। তবে জেনেভা কাউন্সিল অব স্টেট এই পদক্ষেপের সমালোচনা করে বলছে, এই নূন্যতম মজুরি হার বিশ্বের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০১১ ও ২০১৪ সালে ঘণ্টায় সর্বনিম্ন মজুরি ২২ সুইস ফ্রাঙ্ক করার প্রস্তাবে প্রায় ৭৬ শতাংশ ভোটার বিরোধীতা করেছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ