Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এক আউন্সও বিশ্বাস নেই!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২০, ১২:১২ এএম

ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর ওপর আর আস্থা রাখতে পারছেন না। আর সে জন্যে পদত্যাগ করেছেন দেশটির পর্যটনমন্ত্রী আসাফ জামির। গত শুক্রবার টুইট করে তিনি নিজেই পদত্যাগের কথা জানিয়েছেন।

পর্যটনমন্ত্রী আসাফের পদত্যাগে নেতানিয়াহু সরকারের ওপর চাপ আরও বাড়ল বলে মনে করছেন বিশ্লেষকরা। টুইট বার্তায় আসাফ বলেন, আমি এমন সরকারে আর থাকতে পারি না, যার প্রধানের ওপর এক আউন্সও (১ আউন্স= ২৮.৩৫ গ্রাম) বিশ্বাস নেই। মূলত করোনার মতো বৈশ্বিক মহামারি নিয়ন্ত্রণের চেয়ে ব্যক্তিগত স্বার্থ ও সমস্যাগুলোকেই নেতানিয়াহু বেশি গুরুত্ব দেন বলে অভিযোগ করেছেন আসাফ জামির।
এ প্রসঙ্গে তিনি ইসরাইলি গণমাধ্যমকে বলেন, আমি দুর্ভাগ্যজনকভাবে নিশ্চিত হয়েছি যে, করোনাভাইরাস সঙ্কট এবং এর মারাত্মক প্রভাবগুলো প্রধানমন্ত্রীর কাছে অগ্রাধিকারে তালিকায় দ্বিতীয় অবস্থানে। ব্যক্তিগত এবং আইনি সমস্যাগুলোই নেতানিয়াহুর কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। ইসরাইলি প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবিতে টানা কয়েকমাস ধরে বিক্ষোভ চলছে ইসরাইলে। মহামারি মোকাবিলায় ব্যর্থতার অভিযোগের পাশাপাশি তার বিরুদ্ধে দুর্নীতির একাধিক মামলার বিচার চলছে দেশটিতে।

চলতি সপ্তাহে মহামারির মধ্যে বিক্ষোভ বন্ধের একটি আইন পাস করেছে ইসরাইল সরকার। সমালোচকরা এটিকে নেতানিয়াহু-বিরোধী বিক্ষোভ দমনের কৌশল হিসেবে অভিহিত করেছেন। তবে ইসরাইলি প্রধানমন্ত্রীর দাবি, করোনার সংক্রমণ রোধেই এ পদক্ষেপ নিয়েছে তার সরকার।
বর্তমানে দৈনিক সাত হাজারের বেশি রোগী শনাক্ত হচ্ছে ইসরাইলে। স্থানীয় হাসপাতালগুলো শিগগিরই ভরে উঠবে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। আর যে অর্থনীতির জন্য লকডাউন তুলে নেয়া, সেটিও চলছে একেবারে ঢিমেতালে।

প্রায় ৯০ লাখ জনসংখ্যার দেশ ইসরাইলে ইতোমধ্যই করোনায় আক্রান্তের সংখ্যা আড়াই লাখ ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে এক হাজার ৬০০ জনের। সম্প্রতি প্রতি লাখে আক্রান্তের হিসাবে বিশ্বের অন্যতম শীর্ষ দেশ হয়ে উঠেছে ইসরাইল। সূত্র : আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ