Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

আফগানিস্তানে আবারো গাড়িবোমা হামলা, নিহত ১৫, আহত ৩০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২০, ৯:০৫ পিএম

আবারও বিস্ফোরণে কাঁপল যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের জমিন। আজ শনিবার দেশটির নঙ্গলহার প্রদেশে এক শক্তিশালী গাড়িবোমা বিস্ফোরণে অন্তত ১৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছে আরও প্রায় ৩০ জন। এর মধ্যে অনেকেরই অবস্থা আশঙ্কাজনক।
প্রাদেশিক গভর্নরের মুখপাত্র আতাউল্লাহ খোগিয়ানি জানিয়েছেন, স্থানীয় সময় সকাল সাড়ে বারোটায় শিনোয়ারি জেলার একটি প্রশাসনিক প্রাঙ্গণের কাছে বিস্ফোরকভরা একটি গাড়িবোমার বিস্ফোরণ ঘটে। তিনি আরো জানান, এই বিস্ফোরণের আগে কয়েক ঘন্টা পর্যন্ত বন্দুকযুদ্ধে লিপ্ত ছিলো নিরাপত্তা বাহিনী ও হামলাকারীরা। সংঘর্ষের মাঝে পড়ে কমপক্ষে আট জন নিরীহ নাগরিক গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন। তবে এখন পর্যন্ত তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী বা সংগঠন এই হামলার দায় স্বীকার করেনি।
এদিকে আফগানিস্তানে এক আত্মঘাতী বোমা বিস্ফোরণে পরিবারের সদস্যসহ আফগানিস্তানের আম্পায়ার বিসমিল্লাহ জান শেনওয়ারি নিহত হয়েছেন। তিনি ছাড়া আরো ৪০ জন আহত হয়েছেন। ঘটনাটি ঘটেছে আফগানিস্তানের গানখিল নামক জেলায়। বিষয়টি নিশ্চিত করেছেন আফগানিস্তানের নাঙ্গাহার প্রদেশের এক কর্তা। তিনি বলেন, এক সন্ত্রাসী গানখিল জেলার রাজ্যশাসকের বাসায় হামলা করতে চেয়েছিল। কিন্তু পরবর্তীতে নিরাপত্তা কর্মীর হাতে ওই সন্ত্রাসী মারা যান।
এই হামলায় আত্মঘাতী বোমা বিস্ফোরণে আফগানিস্তানের আম্পায়ার বিসমিল্লাহ শেনওয়ারি মারা যান। শুধু তিনি নন, মারা গেছে তার পরিবারের অন্য সদস্যরাও।
২০১৭ সালে আম্পায়ার হিসেবে অভিষেক হওয়ার পর ৬টি আন্তর্জাতিক ম্যাচে আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছেন বিসমিল্লাহ শেনওয়ারি। গত বছর অনুষ্ঠিত বাংলাদেশ-আফগানিস্তান টি-টোয়েন্টি সিরিজের এক ম্যাচে বাংলাদেশের পেসার রুবেল হোসেনকে ডিমেরিট পয়েন্টও দিয়েছিলেন তিনি। এই সিরিজ ছাড়াও আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের সিরিজে আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছেন বিসমিল্লাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ