Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনে কয়েকজন মার্কিনি অসুস্থ হওয়ায় বড় তদন্ত শুরু এফডিএ’র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২০, ৮:৫৩ পিএম

অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন গগগ্রহণ করে কয়েকজন মার্কিন নাগরিক অসুস্থ হওয়ার পর বড় ধরনের তদন্ত শুরু করেছে এফডিএ।কোম্পানিটির ভ্যাকসিন ট্রায়ালে অংশগ্রহণের পর বেশ কয়েকজন অসুস্থ হয়ে পড়েন। এজন্য একবার বন্ধও রাখা হয়েছিলো ট্রায়াল। তখন কোম্পানিটি বলেছিলো, এটি সাধারণ অসুস্থতা। তাই এবার এর সুরহতালে নেমেছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ আ্যডমিনেস্টেশন এফডিএ। -টাইমস অব ইন্ডিয়া
এফডিএ বলছে, অতিমহামারি থেকে মুক্তির জন্য কার্যকরি ভ্যাকসিন যেমন জরুরি, তেমনি সেটি নিরাপদও হতে হবে। যতো প্রতিশ্রুতিশীল ভ্যাকসিনই হোক, নিরাপত্তায় কোনও ছাড় নয়। এই ভ্যাকসিন উদ্ভাবনে অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে কাজ করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। যুক্তরাজ্য ছাড়াও, যুক্তরাষ্ট্র, ভারত, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে এর চুড়ান্ত পর্যায়ের ট্রায়াল চলছে। অবশ্য যুক্তরাষ্ট্র বাদে অন্য দেশের নীতি নির্ধারকেরা ইতোমধ্যেই এই ভ্যাকসিনকে আবারও ট্রায়াল চালানোর অনুমতি দিয়ে দিয়েছে। কিন্তু যুক্তরাষ্ট্রে যেহেতু একাধিক ভ্যাকসিনের চুড়ান্ত ট্রায়াল চলছে, তাই তারা এই ব্যাপারে কোনও ছাড় দিতে নারাজ।

এফডিএ আরও বলছে, সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া হবে এটি তারা ধরেই নিয়েছে। কিন্তু বড় ধরণের পার্শ্বপ্রতিক্রিয়া হলে ট্রায়াল অবশ্যই বন্ধ করে দেয়া হবে। এমনকি তাদের ভ্যাকসিন কেনার পরিকল্পনাও বাতিল হয়ে যেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ