Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আন্তর্জাতিক সংলাপ নাকচ করে পূর্ণাঙ্গ যুদ্ধের পথে আজারবাইজান ও আর্মেনিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২০, ৮:০৯ পিএম

আর্মেনিয়া ও আজারবাইজান আন্তর্জাতিক সংলাপে রাজি নয়। তাই বাড়ছে পূর্ণাঙ্গ যুদ্ধের শঙ্কা। নাগর্নো-কারাবাথ অঞ্চল নিয়ে টানা ৬ দিন ধরে যুদ্ধ চলছে ইউরোপীয় দেশ দুটির। রোববার শুরু হওয়া এই লড়াইয়ে উভয়পক্ষেই কয়েকশ’ হতাহত হয়েছেন। সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাবার পর এই প্রথম কোনও দুই সাবেক সদস্য এতোবড় সংঘাতে জড়ায়। -দ্য ইকোনমিস্ট, আল জাজিরা
গণমাধ্যমে আজারবাইজানের জেনারেল প্রসিকিউটরের কার্যালয় থেকে দাবি করা হয়েছে, আর্মেনিয়া সংঘাতরত অঞ্চল থেকে ৯০ কিলোমিটার দূরের শহর তেরতেরে ভারী গোলাবর্ষণ করেছে। ঘটনায় শহরটির ব্যাপক ক্ষতির পাশাপাশি মারা গেছেন অনেক বেসামরিক মানুষ। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, তারা এর জবাবে যে গোলাবর্ষণ করেছে তাতে আর্মেনিয় সেনাবাহিনীর নরকদর্শন হয়ে গেছে। এদিকে নিজেদের ট্যাঙ্ক উপস্থিতি আরও বাড়িয়েছে দুই পক্ষই। উভয় পক্ষ থেকেই বলা হচ্ছে, তারা পূর্ণ মাত্রায় যুদ্ধের জন্য প্রস্তুতি চালাচ্ছে। এখন পর্যন্ত আজারবাইজানের ৬টি আর আর্মেনিয়ার ১১টি ট্যাঙ্ক ধ্বংসের খবর পাওয়া গেছে। আজারবাইজানের একটি হেলিকপ্টার আর আর্মেনিয়ার একটি ড্রোনও বিধ্বস্ত হয়েছে ইতোমধ্যে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ