Inqilab Logo

রোববার, ০২ জুন ২০২৪, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বর্ণবাদ বন্ধে আহ্বান হ্যারি ও মেগানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২০, ৬:৫৯ পিএম

ব্রিটেনে প্রথমবারের মতো বার্ষিক ব্ল্যাক হিস্ট্রি মান্থ উদযাপন শুরু হওয়া উপলক্ষ্যে কাঠামোগত বর্ণবাদের ইতি টানার আহ্বান জানিয়েছেন সাসেক্সের ডিউক হ্যারি এবং তার স্ত্রী মেগান মার্কেল। যুক্তরাজ্যের কৃষ্ণাঙ্গ সম্প্রদায়ের নেতাদের কথা তুলে ধরে দ্য ইভনিং স্ট্যান্ডার্ডে লেখা একটি বিশেষ কলামে তারা এ আহ্বান জানান।

প্রিন্স হ্যারি এবং মেগান বলেছেন যে, যুক্তরাজ্যে গত ৩০ বছরে পরিবর্তন এসেছে তবে তাতে পর্যাপ্ত অগ্রগতি অর্জন করা যায়নি। তারা লিখেছেন, ‘আপনি যদি সাদা এবং ব্রিটিশ হন তবে আপনি যে পৃথিবীটি দেখেন প্রায়ই আপনার মতোই দেখায়।’ হ্যারি ও মেগান তরুণদের রোল মডেল এবং নেতাদের যাদের গায়ের রঙ তাদের মতো একই রকম, তাদের গুরুত্বের কথা বলেছেন। তারা বলেন, ‘যতক্ষণ কাঠামোগত বর্ণবাদ বিদ্যমান থাকবে, ততক্ষণ বিভিন্ন বর্ণের তরুণ প্রজন্ম থাকবে, যারা তাদের সাদা সমবয়সীদের মতো সমান সুযোগের সাথে জীবন শুরু করে না। এবং যতক্ষণ এটি অব্যাহত থাকবে, ততক্ষণ অবজ্ঞা করা সম্ভাবনাগুলি কখনই কাজে লাগানো যাবে না।’

ডিউক অ্যান্ড ডাচেস নিবন্ধটির শেষে বলেছেন, ‘আমরা ইতিহাস পরিবর্তন করতে পারি না, আমরা আমাদের অতীতকেও সম্পাদনা করতে পারি না। তবে আমরা আমাদের ভবিষ্যতকে অন্তর্ভুক্তিমূলক, সাম্যতার এবং বর্ণময় হিসাবে সংজ্ঞায়িত করতে পারি।’ নিবন্ধটি প্রকাশের পরে প্রিন্স হ্যারির এক মুখপাত্র বিবিসিকে বলেছেন, ‘ডিউক বিশ্বাস করেন যে যুক্তরাজ্যে কাঠামোগত বর্ণবাদ বিদ্যমান এবং আমি মনে করি যে, এর সাথে একমত নন এমন কাউকে খুঁজে পাওয়া আপনার জন্য কঠিন হবে।’

সিংহাসনের দাবিদার হিসাবে সাথে ষষ্ঠ স্থানে থাকা ৩৬ বছর বয়সী হ্যারি জানিয়েছেন যে, তার মিশ্র বর্ণের স্ত্রীর সাথে দেখা হওয়ার পর ব্ল্যাক এশিয়ান মাইনোরিটি এথনিক-বিএএমই সম্প্রদায় সম্পর্কে তার আত্ম-জাগরণ ঘটেছে। ডিউক বলেছেন, ‘কারণ আমি যুক্তরাজ্যের মধ্যে এবং বিশ্বব্যাপী বহু বিষয় এবং অসংখ্য সমস্যা সম্পর্কে অবগত ছিলাম না। আমি ভেবেছিলাম আমি জানি কিন্তু জানতাম না।’ প্রিন্স হ্যারি জানিয়েছেন যে, তিনি তাদের কিছু মতামত গ্রহণ করেছেন যা বিতর্কিত বলে বিবেচিত হতে পারে। তবে তিনি বলেছেন যে, তাদের প্ল্যাটফর্মটি ব্যবহার করার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ সময়। তিনি আরো বলেন, ‘এটি আঙ্গুল তাক করার বিষয়ে নয়, তবে ব্রিটিশ ও বিশ্ব সংস্কৃতিতে এটি একটি গুরুত্বপূর্ণ সময় যা আমাদের উপলব্ধি করা উচিত এবং উদযাপন করা উচিত।’ সূত্র: দ্য ইভনিং স্ট্যান্ডার্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ