Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

একই স্থানে ঘুরপাক খাচ্ছে সূচক

প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ২০১০ সালের বাজার ধসের পর থেকেই ছোট-বড় বিনিয়োগকারীরা পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে আস্থা হারিয়ে ফেলেছে। কিছুতেই যেন স্বস্তি পাচ্ছে না তারা। তাই তারা দীর্ঘমেয়াদি নতুন বিনিয়োগ করতে চায় না। এছাড়া নতুন নতুন বিনিয়োগ না আসায় বাজারে মানি ফ্লো নেই। আর মানি ফ্লো না থাকার প্রভাবও বাজারে বিদ্যমান বলে মনে করছেন সংশ্লিষ্টরা। পাশাপাশি গতকালের বাজারে গ্রামীণফোন, তিতাস গ্যাস ও সাবমেরিন কেবলের শেয়ার দর অনেকটা কমেছে। যার কারণে সূচক কিছুটা নেতিবাচক বলেও মনে করছেন তারা।
তারা বলছেন, পাকিস্তানের মতো অস্থির দেশে যে কোনো কোম্পানির শেয়ারদর বাড়া-কমার একটা সীমা রয়েছে। কিন্তু আমাদেও দেশে তা নেই। তাই যেমন রয়েছে অস্থিরতা, আর তেমন রয়েছে ভয়। অতএব এ ভয় দূর করার জন্য সংশ্লিষ্ট মহলকে এখনই কার্যকরী পদক্ষেপ নিতে পরামর্শও দিয়েছেন তারা। বিশ্লেষণে দেখা গেছে, গত কয়েক দিন ধরে দিনের শেষে বেশিরভাগ কোম্পানির শেয়ারদর প্রায় আগের দিনের কাছেই থাকছে। এতে দিনব্যাপী সূচক ওঠানামা করলেও শেষ পর্যন্ত গিয়ে থামছে আগের দিনের কাছাকাছি অবস্থানে। কয়েকদিন ধরে এ চিত্র দেখা গেছে। সূচক একই জায়গায় ঘুরপাক খাচ্ছে। এরই ধারাবাহিকতায় সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের মিশ্র প্রবণতায় শেষ হয় লেনদেন। এদিন শুরুতে উত্থান-পতন থাকলেও প্রথম ঘণ্টা পর ধীরে ধীরে পড়তে থাকে বাজার এবং পরবর্তীতে ঘুরে দাঁড়ালেও তার প্রভাব পরেনি সূচকে। মঙ্গলবার সূচক কমলেও কোম্পানি শেয়ারদর বাড়া-কমার হার ছিল একই। আর টাকার অংকে লেনদেন ছাড়িয়েছে সাড়ে ৪শ’ কোটির উপরে। দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫৬৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১১১৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৮৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৫টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৩৪টির, কমেছে ১৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৫৪ কোটি ৪ লাখ ৩১ হাজার টাকা। এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৫৬৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করে ১১২১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৮৫ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ৪৬৩ কোটি ২৮ লাখ ৭৬ হাজার টাকা।
এদিকে, দিনশেষ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৫৬১ পয়েন্টে।
দিনভর লেনদেন হওয়া ২৩৭টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৬টির, কমেছে ৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ২৫ কোটি ৯৯ লাখ ১৫ হাজার টাকা। এর আগে সোমবার সিএসইর সাধারণ মূল্য সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৮৫৬৮ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ২৫ কোটি ৪৫ লাখ ৪০ হাজার টাকা।- ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: একই স্থানে ঘুরপাক খাচ্ছে সূচক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ