Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ট্রাম্প হাইতিসহ চার দেশের মার্কিন নাগরিকদের ওপর থেকে সুরক্ষা তুলে নিচ্ছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২০, ৯:৫০ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হাইতিসহ চার দেশের মার্কিন নাগরিকদের ওপর থেকে সুরক্ষা তুলে নিচ্ছেন।টেম্পোরারি প্রটেকশন স্ট্যাটাস (টিপিএস) পদ্ধতির আওতায় এই দেশগুলোর হাজারো নাগরিক যুক্তরাষ্ট্রে বসবাস এবং কাজ করার অধিকার পেতেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন যুক্তরাষ্ট্রে বসবাস করা এল সালভাদর, নিকারাগুয়া, হাইতি ও সুদানের শত শত নাগরিকদের ওপর থেকে এই মানবিক সুরক্ষা তুলে নিতে চাইছে। -আল জাজিরা
সোমবার দেশটির আপিল কোর্টের রায়ে বলা হয়েছে, ট্রাম্প এটি কার্যকর করতে পারবেন। ১৯৯০ সাল থেকে গৃহিত এই টিপিএস পদ্ধতির আওতায় প্রাকৃতিক দুর্যোগ ও গৃহযুদ্ধে ক্ষতিগ্রস্ত দেশগুলার নাগরিকদের সাময়িকভাবে যুক্তরাষ্ট্রে সুরক্ষা প্রদান করা হয়ে আসছে। কিন্তু ট্রাম্প প্রশাসন কয়েকটি দেশের জন্য এটি বন্ধ করতে চাইছেন। আদালত বলছে, বিদেশী দেশগুলোর জন্য রাখা টিপিএস মর্যাদার আওতাভুক্ত থাকা পর্যন্তই কার্যকর হবে। দেশগুলো পরিস্থিতি কাটিয়ে উঠলে তা রদ করা যাবে।

উল্লেখ্য, টিপিএস সুরক্ষার আওতায় বিশ্বের মোট ১০টি দেশের ৪ লাখের বেশি নাগরিক যুক্তরাষ্ট্রে বসবাস করেন। আমেরিকান সিভিল রাইট ইউনিয়ন বলছে, ট্রাম্প বর্ণবাদী মানসিকতা থেকে এই সিদ্ধান্ত নিয়েছেন। ২০১৭ সালে ট্রাম্প বলেছিলেন, হাইতি থেকে অভিবাসীরা এইডস নিয়ে আসছে ও নাইজেরিয়রা একবার যুক্তরাষ্ট্রে আসার পর আর কখনোই আফ্রিকায় ফেরত যাবে না। সংস্থাটি উদ্বেগ প্রকাশ করে জানিয়েছে, এর ফলে যুক্তরাষ্ট্রে বসবাস করা এই দেশগুলোর লাখো অধিবাসী ও তাদের পরিবার ঝুঁকিতে পড়বে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ