Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

সমুদ্র থেকে রকেট উৎক্ষেপণ ও পৃথিবীর কক্ষে ৯ নজরদারি স্যাটেলাইট স্থাপন চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২০, ৭:৩৯ পিএম

চীন সমুদ্র থেকে রকেট ছুড়েছে এবং পৃথিবীর কক্ষে ৯টি নজরদারি স্যাটেলাইট স্থাপন করেছে। জানা যায়, লং মার্চ ১১ পরিবারেরই অন্তর্ভুক্ত এই নতুন ৯টি স্যাটেলাইট। -সিনহুয়া

পশ্চিম প্রশান্তমহাসাগরীয় ‘ইয়েলো সি’ থেকে এই কৃত্রিম উপগ্রহগুলোর উৎক্ষেপণ করেছে চীন। প্রথমবার ব্যর্থ হলেও এবার চীনের মহাকাশবিজ্ঞানীরা জাহাজের ডেক থেকে প্রপেল্যান্ট ক্যারিয়ার রকেটে চাপিয়ে কৃত্রিম উপগ্রহগুলো উৎক্ষেপণ করেন। এগুলো মাধ্যাকর্ষণের শক্তি কাটিয়ে কক্ষপথে পৌঁছে গেছে। এই উপগ্রহগুলোর নাম ‘জিলিন-১ গাওফেন ০৩’ । ওজন ৪০ কিলোগ্রামের কিছু কম। জিলিন গোত্রের উপগ্রহ বানিয়েছে চীনের চ্যাংগুয়াং স্যাটেলাইট টেকনোলজি। এই উপগ্রহ দলের কাজ নজরদারি চালানো। এরা মূলত ‘অর্থ অবজারভেশন স্যাটেলাইট’।

পৃথিবীর কোন প্রান্তে কী হচ্ছে, আবহাওয়ার গতি প্রকৃতি কেমন, সীমান্ত সুরক্ষিত কিনা, অন্য দেশের সীমান্তে কী কী বদল হচ্ছে তার খুঁটিনাটি খবর দিতে পারে এই কৃত্রিম উপগ্রহ। পৃথিবীর কক্ষে বসেই নিখুঁত ছবি তুলে আনতে পারে নজরদারি স্যাটেলাইট। বাকি ছ’টি পুশ-ব্রুম স্যাটেলাইট। এদের কাছ ছবি তুলে পাঠানো। পাশাপাশি এই ৬টি কৃত্রিম উপগ্রহ সূর্যের আশপাশেও নজর রাখবে। সূর্যের কক্ষের ছবি তুলে পাঠাবে পৃথিবীতে। ভবিষ্যতে সৌর-অভিযান চালালে এই উপগ্রহের পাঠানো ছবি বিশেষ কাজে লাগবে চীনা মহাকাশবিজ্ঞানীদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ