Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

২০২১ সালের শুরুতেই বাজারে আসছে করোনার ৬ টিকা : বিল গেটস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২০, ৭:২৭ পিএম

মার্কিন ধনকুবের ও মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস বলেছেন, ২০২১ সালের শুরুতেই করোনার ৬ টিকা বাজারে আসছে।বিল গেটস বলেন, কয়েকটি ফার্মাসিউটিক্যাল কোম্পানির ভ্যাকসিন চূড়ান্ত পর্বের ট্রায়ালে রয়েছে। তাদের ক্লিনিকাল ট্রায়ালের রেজাল্টও ভাল। -টাইমস অব ইন্ডিয়া

আন্তর্জাতিক গণমাধ্যমে ওঠে এসেছে, কোভিড ভ্যাকসিন তৈরি করতে ইতিমধ্যেই বিভিন্ন সংস্থাকে আর্থিক সাহায্য করছে বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। পেনসালিভানিয়ার বায়োটেক ফার্ম ইনোভিও ফার্মাসিউটিক্যালসের ভ্যাকসিন গবেষণায় সহায়তা করেছে বিল গেটস। কোন দেশ ভ্যাকসিনের গবেষণায় কতদূর পৌঁছে গেছে তা জানতে রাষ্ট্রপ্রধান বা সেই সব দেশের চিফ মেডিক্যাল অফিসারদের সঙ্গে আলোচনা করছেন মাইক্রোসফট কর্মকর্তা। তিনি বলেন, এশিয়া, ইউরোপ, আমেরিকার বিভিন্ন কোম্পানির সঙ্গে যোগাযোগ করছে তার ফাউন্ডেশন। বছরে ১০০ কোটি বা ২০০ কোটি ভ্যাকসিনের ডোজ যদি তৈরি করা যায়, তাহলে কোভিড আক্রান্ত দেশগুলিতে দ্রুত সেই ডোজ পৌঁছে দেওয়া হবে।

ভ্যাকসিনের সমবন্টন নিয়ে বিল গেটস জানান, এক দেশে সংক্রমণ বন্ধ হলেও বিশ্বজুড়ে মহামারী ঠেকানো সম্ভব নয়। করোনা মোকাবিলায় তাই সব দেশকেই এগিয়ে এসে সম্মিলিতভাবে কাজ করতে হবে। গরিব দেশগুলোকে আগে ভ্যাকসিন দিতে হবে। প্রত্যন্ত এলাকাগুলোতে সংক্রমণের হার বন্ধ হলে তবেই সার্বিকভাবে এই মহামারীকে ঠেকানো যাবে বলে তিনি মনে করেন।



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ১৬ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম says : 0
    যত সব পাগলের দল। এই সমস্থ কিচুই লাগে না। সকল রুগের একমাত্র ঔষধ ইসলাম। ইসলাম ধর্ম শিক্ষা অর্জন করো আর আমল করিয়া সুস্থ থাকো। ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • ABU SAYEM ১৭ সেপ্টেম্বর, ২০২০, ৮:৩৬ এএম says : 0
    Khalito sunte asi, kobe ase k jane??
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ