Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বন ব্যবস্থাপনায় রাজ্য প্রশাসনের অবহেলাকে দাবানলের জন্য দায়ী করলেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২০, ৭:১৫ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বন ব্যবস্থাপনায় রাজ্য প্রশাসনের অবহেলাকে দাবানলের জন্য দায়ী করেছেন।
বৈশ্বিক উষ্ণতার কারণে সৃষ্ট দাবানলে যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলের লাখ লাখ হেক্টর জমি পুড়ে যাওয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, বন ব্যবস্থাপনায় দায়িত্বশীলতার অভাবেই আগুন লেগেছে। -রয়টার্স

ট্রাম্প এও দাবি করেন, তিনি মনে করেন না বিজ্ঞান এই বিষয়টির কারণ জানে। ট্রাম্পের এই মন্তব্যের প্রেক্ষিতে ডেমোক্রেট প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন তাকে ‘জলবায়ুতে অগ্নিসংযোগকারী’ বলে মন্তব্য করেছেন। আগস্ট থেকে সৃষ্ট দাবানলে দেশটির ক্যালিফোর্নিয়া, ওরেগন, ওয়াশিংটনের প্রায় পাঁচ লাখ হেক্টর জমির গাছপালা, ঘাস পুড়ে ছাই হয়ে গেছে। ৩৬ জন মারা গেছেন। হাজার হাজার মানুষের বাড়ি পুড়ে গেছে। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে এখন অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে জলবায়ু পরিবর্তন ও পরিবেশ রক্ষা। ক্যালিফোর্নিয়া সফরে ট্রাম্প রাজ্য কর্তৃপক্ষ ও অগ্নিনির্বাপক কর্মীদের সঙ্গে বৈঠকে জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট উষ্ণায়ন সম্পর্কে বিজ্ঞানীদের মতামত খারিজ করে দিয়ে বলেছেন, অচিরেই পরিবেশ অনেক ঠান্ডা হয়ে যাবে। ট্রাম্পের মতে, রাজ্য প্রশাসন বন ব্যবস্থাপনা ঠিকভাবে না করায় আগুন লেগেছে। কারণ অন্যান্য দেশ তো এমন দাবানলের সম্মুখীন হচ্ছে না।

জো বাইডেন বলেন, ট্রাম্প আরও চার বছর ধরে থাকলে জলবায়ু পরিবর্তন অগ্রাহ্য করবেন। শহরতলীগুলো পুড়বে। আমাদের আমাদের এমন প্রেসিডেন্ট চাই, যিনি বিজ্ঞান মেনে চলবেন, পরিবেশ রক্ষা করার জন্য কাজ করবেন। ক্যালিফোর্নিয়ার গভর্নর গেভিন নিউসম বলেন, বন ব্যবস্থাপনার বিষয়টি জড়িত থাকলেও তার চেয়ে বড় বিষয় হলো জলবায়ু পরিবর্তন। বৈশ্বিক উষ্ণতার কারণে গরম জায়গাগুলো আরও গরম হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ