Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অনিয়ম ঠেকাতে সিটিজেন চার্টার

নাটোর জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

সেবা গ্রহীতাদের কাছ থেকে বাড়তি ফি পরিহার, অনিয়ম ও দুর্নীতি ঠেকাতে জেলার সব সাব রেজিস্ট্রি অফিসে সিটিজেন চার্টার দৃশ্যমান করার নির্দেশ দিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। একইসঙ্গে নদী-নালা ও খাল-বিলের পানির প্রবাহ স্বাভাবিক রাখতে সব স্থানে অবৈধভাবে পেতে রাখা সুঁতি জালের স্থাপনা অপসারণের জন্যও জেলা প্রশাসনকে নির্দেশনা দিয়েছেন।
গত রোববার দুপুরে নাটোর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভায় এ নির্দেশনা দেন তিনি। জেলা প্রশাসনের আয়োজনে সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. শাহরিয়াজ।
সভায় প্রতিমন্ত্রী পলক বলেন, প্রতিটি উপজেলায় সাব-রেজিস্ট্রি অফিসে সাধারণ মানুষ নানাভাবে একটি সিন্ডিকেট চক্রের দ্বারা হয়রানির শিকার হচ্ছেন। নির্ধারিত ফি’র চেয়ে বেশি পরিমাণ টাকা আদায় করা হয়। এসব অনিয়ম ও দুর্নীতি কোনোভাবেই মেনে নেয়া যায় না। তিনি আরো বলেন, সব সরকারি অফিসসহ সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে সাধারণ মানুষের সরকারি সেবা নিশ্চিত করতে এবং স্বচ্ছতা বজায় রাখতে সিটিজেন চার্টার দৃশ্যমান করতে হবে। জনসাধারণের কাছ থেকে বাড়তি ফি আদায় পরিহার করে শুধুমাত্র সরকারি ফি আদায়ের মাধ্যমে মানুষের সঠিক সেবা নিশ্চিত করতে হবে।
দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) ওপর হামলার ঘটনায় নিন্দা জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সব সরকারি কর্মকর্তাদের নিরাপত্তার জন্য প্রতিটি উপজেলা কমপ্লেক্স ও বাসভবনকে সিসি ক্যামেরার আওতায় আনতে হবে। মাদকের বিরুদ্ধে পুলিশকে আরো সোচ্চার হতে হবে। রাস্তাঘাটে মোটরসাইকেল চুরির ঘটনা বেড়েছে।
এ ব্যাপারে পুলিশকে সর্তক দৃষ্টি রাখতে হবে, প্রয়োজনে পুলিশ টহল আরো জোরদার করতে হবে।
এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পুলিশ সুপার লিটন কুমার সাহা, সিভিল সার্জন ডা. কাজী মিজানুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান সাজেদুর রহমান খান, জজ র্কোটের পিপি সিরাজুল ইসলাম, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, সিংড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক, নাটোর প্রেসক্লাবের সভাপতি জালাল উদ্দিন প্রমুখ।
এসময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার উপ পরিচালক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, জেলা পর্যায়ের কর্মকর্তাগণ, উপজেলা চেয়ারম্যানগণ, উপজেলা নির্বাহী কর্মকর্তাবৃন্দ এবং সাংবাদিকসহ আরো অনেকে। সভায় দিনাজপুরের ঘোড়াঘাটের ইউএনওর ওপর হামালার ঘটনায় নিন্দা প্রস্তাব গ্রহণ করা হয়। একই সঙ্গে দোষীদের বিরুদ্ধে দ্রæত বিচারকাজ স¤পন্ন করার দাবি জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটিজেন-চার্টার

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ