Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাগরে ইলিশ নেই

সন্দ্বীপ চ্যানেলের সীতাকুন্ড

সীতাকুন্ড (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২০, ১২:০২ এএম

কর্ণফুলী মোহনার সীতাকুন্ডের নে্দ্বীপ চ্যানেলে ভরা মৌসুমেও সাগরে রূপালি ইলিশের দেখা মিলছে না। এসময় ইলিশের ভরা মৌসুম হলেও সাগরে এখনও মৎস্যজীবীদের জালে আটকা পড়ছেনা আগের মতো ইলিশ।
মৎস্যজীবীরা জানান, উত্তর চট্টলা উপকূলীয় মৎস্যজীবী ও সীতাকুন্ড ১নং সৈয়দপুর ইউনিয়ন পর্যন্ত ৩৮টি জেলে পল্লীর প্রায় ৫২ হাজার মৎস্যজীবী পরিবারের বসবাস। এর মধ্যে সদস্য সংখ্যা রয়েছে ৩ লাখ ৭৫ হাজারেরও অধিক। গভীর সাগর থেকে মাছ ধরে জীবিকা নির্বাহ করে আসছেন বছরের পর বছর। সারা বছর তারা মাছ ধরতে পারেন না। তাই ইলিশ মৌসুমের জন্য অপেক্ষা তাদের। ভোর বেলা বের হয়ে সাগরে বার বার জাল দেয়ার পরও ইলিশ ধরা পড়ছেনা।
সীতাকুন্ড মোহন্তের হাঁটে ইলিশ কিনতে আসা পৌরসভার প্রেমতলা এলাকার বাসিন্দা অপুনাথ বলেন, বাজারে ইলিশ তেমন নেই।
মাত্র দুই একটি দোকানে ইলিশ বিক্রি হচ্ছে। তাও দাম আকাশ ছোঁয়া। ৫শ’ গ্রাম ওজনের ইলিশ ৫ থেকে ৬শ’ টাকা, আর ১ কেজি ওজনের ৭ থেকে ৮শ’ টাকা করে বিক্রি হচ্ছে। কিন্ত গতবছর ইলিশের দাম ছিল তার অর্ধেক। বাঁশবাড়ীয়া ইউনিয়নের বোয়ালীয়াকূল জেলে পল্লীর ভক্ত জলদাশ, শ্রী শ্রী হরীজলদাশসহ একাধিক জেলে বলেন, সাগরে বর্তমানে তেমন ইলিশ পাওয়া যাচ্ছেনা। অন্যান্য সময় বিভিন্ন প্রজাতির মাছ শিকার করে সে মাছ বাজারে বিক্রি করে সংসার চালানো কঠিন হয়ে পড়ে। তাই জেলেরা ইলিশ মৌসুমের দিকে তাকিয়ে থাকে। এখানকার জেলেরা ইলিশ মৌসুমকে ঘিরে নানা রকম স্বপ্ন দেখে।
সৈয়দপুর ইউনিয়নের বাসিন্দা জেলে পল্লীর সুমন জলদাস জানান, ভরা মৌসুমের মধ্যে দুইমাস পার হয়ে গেলেও আগের মতো ইলিশ নেই সাগরে। গত বছর অনেক ভালো ছিল। জেলেরা ইলিশ মৌসুমের উপর সারা বছর অর্থনৈতিক ভাবে একটু লাভবান হওয়ার কথা ভাবলেও তাও আর সম্ভব হয়ে উঠছেনা।
জেলে নেতা উপেন্দ্র জলদাস জানান, সীতাকুন্ডের সন্দ্বীপ চ্যানেলে ভরা মৌসুমেও সাগরে আগের মত ইলিশ নেই বললে চলে।
তবে দেশের অন্যান্য জেলাগুলোতে রূপালি ইলিশ ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে। সন্দ্বীপ চ্যানেলের সীতাকুন্ডে ইলিশের দেখা নেই। তিনি বলেন, বাঁশবাড়ীয়া বোয়ালীয়াকূল এলাকায় ২২টি জাল বসিয়ে ৭দিনে মাছ পেয়েছি মাত্র আড়াই মন। কিন্ত গতবছর এমন দিনে ইলিশ পেয়েছি প্রায় ২০ মণের মত। তখন প্রতিটি জেলেদের জালে আটকা পড়েছে ঝাঁকে ঝাঁকে রূপালি ইলিশ। মৌসুমের দু’মাস চলে গেছে। আর বাকী রয়েছে আরো একমাস। ভাগ্য ভাল হলে সামনের আমবশ্যাই ইলিশ ধরা পড়বে বলে সে আশায় দিন গুনছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সন্দ্বীপ-চ্যানেল

১৫ সেপ্টেম্বর, ২০২০
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ