Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

বাতাস বাড়ায় দাবানলের শক্তিও বাড়ছে যুক্তরাষ্ট্রের ১২টি রাজ্যে, মৃত ৩৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২০, ৭:০৯ পিএম

বাতাস বাড়ায় দাবানলের শক্তিও বাড়ছে যুক্তরাষ্ট্রের ১২টি রাজ্যে এবং মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৫।
সবচেয়ে খারাপ অবস্থা ক্যালিফোর্নিয়া, ওরেগন আর ওয়াশিংটন রাজ্যের। এখন পর্যন্ত এই ৩ রাজ্যেই পুড়ে গেছে নিউ জার্সি রাজ্যের চেয়ে বড় এলাকা। -আল জাজিরা, সিএনবিসি, টাইমস অব ইন্ডিয়া

কর্মকর্তারা বলছেন, আগুন নিয়ন্ত্রণের একেবারে বাইরে চলে যেতে পারে। অতিরিক্ত বাতাস ও শুষ্কতার কারণে পুরো ওরেগন ও ক্যালিফোর্নিয়ার কিছু কাউন্টিতে লাল পতাকা সতর্কতা জারি করেছে ন্যাশনাল ওয়েদার সার্ভিস। কর্তৃপক্ষের শঙ্কা, দাবানলের আওতা আরও বাড়বে। ইতোমধ্যে নিয়ন্ত্রিত আগুনের মাধ্যেমে দাবানল রুখবার চেষ্টা করা হলেও তা কার্যত ব্যর্থ হয়েছে। ওরেগনে এখন পর্যন্ত মারা গেছেন ১১ জন, ক্যালিফোর্নিয়ায় মৃতের সংখ্যা ২৩। আর ওয়াশিংটনে এক কিশোরের মৃত্যু হয়েছে।

রোববার ওরেগনের কিছু এলাকায় কুকুরসহ নেমেছেন উদ্ধারকারীরা। এসব এলাকায় প্রচুর লাশ পাবার শঙ্কা রয়েছে। জরুরী সেবা কর্মকর্তাদের মতে, শুধু ওরেগনেই নিখোঁজ রয়েছেন কয়েক ডজন মানুষ। নিজ বাড়ি ছেড়ে পালিয়েছেন মোট জনসংখ্যার ১০ শতাংশ। নিখোঁজ ব্যক্তিদের জীবিত থাকার সম্ভাবনা খুব কম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ