Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রের ম্যানহাটানে ১৫ হাজার এ্যাপার্টমেন্ট খালি : ১৪ বছরের রেকর্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৭:৫৮ পিএম

আগস্ট মাসে যুক্তরাষ্ট্রের ম্যানহাটানে ১৫ হাজার ২৫টি এ্যাপার্টমেন্ট খালি ছিল। কোভিড মন্দায় শহরটি ছেড়ে বাসিন্দারা অন্যত্র চলে যাওয়ায় এ নজির তৈরি হয়েছে। গত ১৪ বছরে এধরনের বাড়ি খালির রেকর্ড এটি। সাধারণত ম্যানহাটানে দেড় থেকে আড়াই শতাংশ খালি থাকে। গত চার মাসে এধরনের এ্যাপার্টমেন্ট খালি বরং বৃদ্ধিই পাচ্ছে। -সিএনএন

এই প্রথমবারের মত এ্যাপার্টমেন্ট খালি ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে রিয়েল এস্টেট ফার্ম ডগলাস এলিম্যান এবং এ্যাপরেইজার মিলার স্যামুয়েল। রিয়েল এস্টেট ফার্মের প্রেসিডেন্ট মিলার স্যামুয়েল বলেন, মন্দার কারণে অনেকেই শহরটি ছেড়ে চলে যাচ্ছে। কারণ, বাড়ি ভাড়া দেয়া তাদের জন্যে এখন কঠিন হয়ে পড়েছে। এক বছর আগের চাইতে গত আগস্টে নতুন ভাড়াটিয়া কমেছে ২৪ শতাংশ। গড়ে এ্যাপার্টমেন্ট ভাড়া মাসে ৪ শতাংশ অর্থাৎ ৩ হাজার ৩৬৩ ডলার কমেছে। টু লেট বা ভাড়া দেয়ার বিজ্ঞাপন বেড়েছে ১৬৬ শতাংশ। মিলার বলেন, কোভিড ভাইরাসের কারণেই আয় কমে যাওয়ায় ম্যানহাটানে বেশি খরচ দিয়ে জীবনযাত্রার ব্যয় মেটানো কঠিন হয়ে পড়েছে।

মিলার বলেন, গত কয়েক বছর ধরেই সাশ্রয়ের দিকে ঝুঁকছে মানুষ। বড় বড় এ্যাপার্টমেন্ট খালি পড়ে আছে, সস্তায় ভাড়া দিলেও ভাড়াটিয়া মিলছে না। রেঁস্তোরা, বার, সাংস্কৃতিক অনুষ্ঠান যা অনেকের হাতের ইশারায় জমজমাট হয়ে উঠত, সেই ক্ষমতা এখন আর নেই। ভাড়াটিয়া ধরে রাখতে নানা ধরনের সুবিধা বাড়ছে। যেমন: দুই থেকে এক মাসের অগ্রিম ভাড়া দিতে হচ্ছে না, দালালির জন্যে কিছু খরচ করতে হচ্ছে না, লিজের ক্ষেত্রে অর্ধেক ছাড়া যা গত এক দশকে দেখা যায়নি। এধরনের প্রায় নিখরচায় ভাড়ার সুযোগ ৬০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে বিলাসবহুল এ্যাপার্টমেন্ট ভাড়া গত বছরের তুলনায় শূণ্য দশমিক ১ শতাংশ কমেছে। এধরনের এ্যাপার্টমেন্টের ১০ শতাংশ গত আগস্ট মাসে ভাড়া নেমে দাঁড়ায় ৭ হাজার ৯৯৫ ডলারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ