Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রের দাবানলে নিহত ২৩, কয়েক ডজন নিখোঁজ ওরেগন অঙ্গরাজ্যে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২০, ৯:০৮ পিএম

যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলে দাবানলে নিহত হয়েছে ২৩ জন এবং ওরেগন অঙ্গরাজ্যে কয়েক ডজন মানুষ নিখোঁজ রয়েছে। আরও দ্বিগুণ শক্তিতে জ্বলছে যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূল। ইতোমধ্যেই ক্যালিফোর্নিয়ায় একে চলতি বছরের বৃহত্তম দাবানল ঘোষণা করা হয়েছে। -ওয়াশিংটন পোস্ট, এনবিসি

বর্তমান অবস্থা চলতে থাকলে নিশ্চিতভাবেই ২০১৮ সালের দাবানলের ক্ষয়ক্ষতিকে অতিক্রম করবে। ওরেগনের গভর্নর কেট ব্রাউন জানিয়েছেন, তার রাজ্যে এখন পর্যন্ত নিখোঁজ আছেন কয়েক ডজন মানুষ। তিনি সকল বাড়ির মালিককে অগ্নিদগ্ধ এলাকা থেকে দূরে থাকতে অনুরোধ জানান। এদিকে খবরে প্রকাশ, জনমানবশূণ্য এলাকাগুলোতে ইতোমধ্যেই লুটপাট শুরু হয়ে গেছে। যুক্তরাষ্ট্রের ১২টি রাজ্যে দাবানলে মারা গেছেন কমপক্ষে ২৩ জন। সবচেয়ে বেশি পুড়েছে ওরেগন। রাজ্যটির ১০ লাখ একরের বেশি ভূমি পুড়ে ছাই হয়ে গেছে।

ক্যালিফোর্নিয়ায় ৫ লাখ একরের বেশি ভূমি পুড়েছে । রাজ্যটির সরকার জানিয়েছে, চলতি বছর দাবানলপ্রবণ রাজ্যটিতে এর চেয়ে বড় দাবাগ্নি আর দেখা যায়নি। তবে এটি এখনও ২০১৮ সালের মহা দাবানলকে স্পর্শ করেনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ